Advertisement
১৯ অক্টোবর ২০২৪
Gold Price High

আরও উঁচুতে সোনার দর

পি সি চন্দ্র জুয়েলার্সের যুগ্ম এমডি শুভ্র চন্দ্র অবশ্য আশাবাদী, দাম ধনতেরসের আগে একটা জায়গায় স্থির হতে পারে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র। Sourced by the ABP

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ০৯:৩৫
Share: Save:

দৌড় থামছে না। আর সেই দৌড় দেখেই উঠছে প্রশ্ন, ধনতেরসের আগে কোথায় পৌঁছবে সোনার দাম?

শুক্রবার জিএসটি যোগ করে এই প্রথম ১০ গ্রাম পাকা সোনা (২৪ ক্যারাট) ৮০,০০০ টাকা ছাড়িয়েছে। ক্রেতা-বিক্রেতা দুই মহলেই গুঞ্জন, এ মাসের শেষে ধনতেরসের আগে জিএসটি ছাড়াই কি ওই গণ্ডি ছাড়ানোর নজির গড়ে ফেলবে হলুদ ধাতু! এ দিনের ৭৭,৮৫০ টাকা এখনও পর্যন্ত পাকা খুচরো সোনার সর্বোচ্চ দাম। কর নিয়ে দাঁড়িয়েছে ৮০,১৮৫.৫০ টাকা। ফলে হলমার্ক সোনার গয়নাও প্রথম বার ৭৪,০০০ টাকার মাইলফলক ছুঁয়েছে। কর যোগ করে ৭৬,২২০।

পি সি চন্দ্র জুয়েলার্সের যুগ্ম এমডি শুভ্র চন্দ্র অবশ্য আশাবাদী, দাম ধনতেরসের আগে একটা জায়গায় স্থির হতে পারে। তিনি বলেন, ‘‘দামের এই লাগাতার বৃদ্ধি কেনাকাটার উপরে বড় প্রভাব ফেলেছে। কিন্তু বহু মানুষ এই সময় বাধ্যতামূলক ভাবে সোনা কেনেন। ফলে পরিমাণে কম হলেও তাঁরা কিনবেন। তাই যতটা বিক্রি হবে বলে ভেবেছিলাম, তা হয়তো হচ্ছে না। তবে ধনতেরসের আগে বাজার কিছুটা ভাল অবস্থায় আসবে মনে হয়।’’ একই সঙ্গে তিনি সোনা দামি হওয়ার কারণ হিসেবে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন এবং পশ্চিম এশিয়ায় যুদ্ধের কথাও তুলে ধরেন। জানান, যত দিন না ভোট শেষ হচ্ছে এবং যুদ্ধ পরিস্থিতির বদল হচ্ছে, তত দিন দামের ঊর্ধ্বমুখী প্রবণতা বজায় থাকবে। কারণ, লগ্নিকে সুরক্ষিত রাখার চেষ্টা করছেন তাঁরা।

দাম নিয়ে হতাশ অল ইন্ডিয়া জেমস অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের ডিরেক্টর সমর দে বলেন, ‘‘প্রতি দিনই অল্প অল্প করে বাড়ছে। কমার লক্ষণ নেই। তবে মানুষের বিষয়টি গা-সওয়া হয়ে গিয়েছে বলে উৎসবের বাজারে কিছুটা বিক্রি হচ্ছে।’’ তাঁর দাবি, সোনার দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা বহু ক্রেতার। তাই যাঁদের না কিনে উপায় নেই, তাঁরা চড়া বাজারেও তা কিনে রাখছেন।

অন্য বিষয়গুলি:

Gold Jewellery Gold Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE