Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gold Price Dropped

আরও কমল সোনার দাম

আমদানি নিয়ন্ত্রণ করে বিদেশি মুদ্রার খরচ কমাতে শুল্ক বাড়ানো হয়। গত বছর তা ০.৭ শতাংশে নামায় শুল্ক কমানো হয়েছে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৬:৪২
Share: Save:

বাজেটে সোনা-রুপোর আমদানি শুল্ক কমানোর পরে হুহু করে পড়ছে তার দাম। মঙ্গলবার শুল্ক ছাঁটার ঘোষণার পরে সে দিনই ১০ গ্রাম ২৪ ক্যারাট খুচরো পাকা সোনা নেমেছিল ৩২৫০ টাকা। বুধবার তা আরও ১০০০ টাকা কমে দাঁড়িয়েছে ৬৯,৯০০ টাকা। আর তার সঙ্গে পাল্লা দিয়ে ক্রেতাদের ভিড় জমতে শুরু করেছে দোকানে। গয়না বহু ব্যবসায়ী বলছেন, দাম আরও ১০০০ টাকা কমতে পারে। তবে একাংশের ধারণা, শুল্ক ১৫% থেকে ৬% হওয়ার পরে দামে যা সংশোধন হওয়ার ছিল, তা হয়ে গিয়েছে।

এ দিন প্রত্যক্ষ কর পর্ষদের চেয়ারম্যান সঞ্জয় কুমার আগরওয়াল সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, শুল্ক কমায় চোরাচালান মাথা নামাবে। জানান, ২০২২ সালে বাণিজ্য ঘাটতি বেড়ে জিডিপি-র ২ শতাংশে পৌঁছেছিল। তাই আমদানি নিয়ন্ত্রণ করে বিদেশি মুদ্রার খরচ কমাতে শুল্ক বাড়ানো হয়। গত বছর তা ০.৭ শতাংশে নামায় শুল্ক কমানো হয়েছে।

দাম কমায় গয়নার দোকানে ভিড় জমতে শুরু করেছে। সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের এমডি শুভঙ্কর সেন বলেন, “বহু দিন পরে এই সময়ে এক সঙ্গে এত ক্রেতা আসছেন। তবে দাম আরও ১০০০ টাকা কমবে বলে ধারণা।’’ ক্রেতারা ভিড় করলেও, এখনলোকসান করেই ব্যবসা করতে হচ্ছে বলে, ছোট গয়নার দোকানের সংগঠন বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির সাধারণ সম্পাদক টগর পোদ্দারের। বলেন, বেশি দামে কিনে রাখা সোনা এখন ব্যবহার হচ্ছে। ফলে লাভ হচ্ছে না।

এ দিকে শুল্ক কমার পর দামের যে সংশোধন হওয়া উচিত ছিল, তা হয়ে গিয়েছে বলে মত জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের প্রাক্তন চেয়ারম্যান এন অনন্ত পদ্মনাভনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Price Gold Jewellery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE