Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Reserve Bank of India

মূল্যবৃদ্ধি কমতে পারে, উদ্বেগ খাদ্যপণ্য! সুদ কমাতে রিজ়ার্ভ ব্যাঙ্কের উপর চাপ বৃদ্ধি শিল্পের

গত ৪-৯ সেপ্টেম্বর ৫৩ জন অর্থনীতিবিদের ভোটের ভিত্তিতে রিপোর্টটি তৈরি করেছে রয়টার্স। সেখানে গত মাসে মূল্যবৃদ্ধির হার ৩.১% থেকে ৪.৯১% হয়ে থাকতে পারে বলে অনুমান করেছেন তাঁরা। গড় ৩.৫%।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৪
Share: Save:

গত জুলাইয়ে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৩.৫৪ শতাংশে নেমেছিল। অগস্টেও তা রিজ়ার্ভ ব্যাঙ্কের বাঁধা ৪% লক্ষ্যমাত্রার নীচে থাকতে পারে বলে উঠে এসেছে সংবাদ সংস্থা রয়টার্সের সমীক্ষায়। তবে যে অর্থনীতিবিদদের সঙ্গে কথা বলে রিপোর্টটি তৈরি হয়েছে, তাঁদের অনেকেই আশার পাশাপাশি আশঙ্কার বার্তাও দিচ্ছেন। বলছেন, গত দু’মাসে দেশে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হার কিছুটা মাথা নামিয়েছে বটে। তবে তার অন্যতম কারণ এক বছরের আগের চড়া মূল্যবৃদ্ধির নিরিখে হিসাব কষার সুবিধা। খাতায়-কলমে পাওয়া স্বস্তি বাস্তবে কতটা মিলছে সন্দেহ আছে। কোনও কোনও অর্থনীতিবিদ জুলাইয়ে থেকে মাথা তুলে অগস্টে খুচরো মূল্যবৃদ্ধির হার আবার ৪% ছাড়াবে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন। কারণ তাঁদের উদ্বেগ, খাদ্যপণ্যের দাম নতুন করে ফের বাড়তে পারে।

সমীক্ষায় অর্থনীতিবিদদের একাংশের বক্তব্য, সুদ কমানোর জন্য রিজ়ার্ভ ব্যাঙ্কের উপরে চাপ বাড়াচ্ছে শিল্প। বাড়ি-গাড়ির মতো সাধারণ ঋণগ্রহীতারাও সুদের খরচ কমার আশায় হা-পিত্যেশ করে বসে। কিন্তু মূল্যবৃদ্ধির হার টানা দু’মাস ৪ শতাংশের নীচে থাকলে তবেই হয়তো এ ব্যাপারে ভাবনাচিন্তা করতে পারবে সুদ নির্ধারণকারী ঋণনীতি কমিটি। অন্য একটি অংশের আবার দাবি, এ বছর গড় বৃষ্টিপাত বেশি হলেও বিভিন্ন অঞ্চলে ধারাবাহিকতার অভাব রয়েছে। তার বিরূপ প্রভাব কৃষি ফলনে ধাক্কা দিয়ে ফের দামকে ঠেলে তুলতে পারে।

গত ৪-৯ সেপ্টেম্বর ৫৩ জন অর্থনীতিবিদের ভোটের ভিত্তিতে রিপোর্টটি তৈরি করেছে রয়টার্স। সেখানে গত মাসে মূল্যবৃদ্ধির হার ৩.১% থেকে ৪.৯১% হয়ে থাকতে পারে বলে অনুমান করেছেন তাঁরা। গড় ৩.৫%। আগামী বৃহস্পতিবার এই সংক্রান্ত পরিসংখ্যান প্রকাশ করবে কেন্দ্র।ইউনিয়ন ব্যাঙ্কের মুখ্য অর্থনীতিবিদ কণিকা পাসরিচার ব্যাখ্যা, ‘‘উঁচু ভিত আপাতত কয়েক মাস মূল্যবৃদ্ধির পরিসংখ্যান নিচুতে রাখতে সাহায্য করবে।... তবে সেপ্টেম্বরের পরে এই ভিতের সুবিধা কমতে থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve bank of India Inflation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE