Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Union Budget 2024

পেনশনে ছোটরাও

গত বছর কংগ্রেস শাসিত বিভিন্ন রাজ্য এনপিএস ছেড়ে ফিরে গিয়েছিল পুরনো পেনশন প্রকল্পে। আরও কিছু রাজ্যে পুরনো প্রকল্প ফিরিয়ে আনার দাবি ওঠে।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ০৯:২৯
Share: Save:

ছোটদের জন্য ন্যাশনাল পেনশন সিস্টেমের (এনপিএস) আওতায় ‘এনপিএস বাৎসল্য’ নামে নতুন প্রকল্প আনার কথা ঘোষণা হল বাজেটে। যেখানে টাকা জমা দেবেন তার বাবা-মা কিংবা অভিভাবক। অ্যাকাউন্টহোল্ডার শিশুটির বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত টাকা জমবে। তার পরে প্রকল্পের অ্যাকাউন্টটি হয়ে যাবে সাধারণ এনপিএস অ্যাকাউন্ট। মঙ্গলবার এই প্রকল্পের কথা বলতে গিয়ে দীর্ঘ মেয়াদে শিশুদের আর্থিক সুরক্ষা নিশ্চিত করার বার্তা দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এ দিন এনপিএসে নিয়োগকারীর দেয় অর্থ বেতনের ১০% থেকে বাড়িয়ে১৪% করেছে কেন্দ্র। বেসরকারি সংস্থা, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও সংস্থার কর্মীরা আয়করের নতুন বিকল্পে এলে এই সুবিধা পাবেন। এনপিএস ট্রাস্টের প্রাক্তন চেয়ারম্যান অতনু সেনের মতে, সংগঠিত ক্ষেত্রের পেনশনের আওতায় আরও বেশি কর্মীকে আনতে সাহায্য করবে এই সিদ্ধান্ত।

গত বছর কংগ্রেস শাসিত বিভিন্ন রাজ্য এনপিএস ছেড়ে ফিরে গিয়েছিল পুরনো পেনশন প্রকল্পে। আরও কিছু রাজ্যে পুরনো প্রকল্প ফিরিয়ে আনার দাবি ওঠে। কেন্দ্রও শর্তসাপেক্ষে কিছু কর্মীকে নতুন পেনশন ব্যবস্থা থেকে পুরনো পেনশন প্রকল্পে ফেরার এককালীন সুযোগ দেওয়ার কথা ঘোষণা করে। সংশ্লিষ্ট মহলের মতে, এনপিএসের সুবিধা বাড়িয়ে পুরনো পেনশন ফেরানোর দাবি করা সকলকেই বার্তা দিল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Union Budget 2024 NPS Nirmala Sitharaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE