Advertisement
২২ অক্টোবর ২০২৪
E-KYC

গ্যাসে আধার যোগের নতুন সময়সীমা ৩১ মার্চ

মাস পাঁচেকে গোটা রাজ্যে প্রক্রিয়াটি শেষ করা নিয়ে সংশয়ী তারা। সূত্রের খবর, রাজ্যে রান্নার গ্যাসের মোট সংযোগের মধ্যে প্রায় ৬৫% গ্রাহকের কেওয়াইসি সম্পন্ন হয়েছে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ০৮:৪৬
Share: Save:

রান্নার গ্যাসে গ্রাহকের আধার যোগের (ই-কেওয়াইসি) প্রক্রিয়া আগামী ৩১ মার্চের মধ্যে শেষ করতে হবে বলে সিলিন্ডার বণ্টনকারী বা বিক্রেতাদের (এলপিজি ডিস্ট্রিবিউটর/ডিলার) নির্দেশ দিয়েছে পেট্রোলিয়াম মন্ত্রক। সূত্রের দাবি, এটি মৌখিক নির্দেশ। এখনও লিখিত নির্দেশিকা আসেনি। তবে এতে নতুন করে চাপে বিক্রেতারা। জানাচ্ছে, আধার জুড়তে সমস্যা হচ্ছে। বহু প্রবীণের আঙুলের ছাপ মিলছে না। কেউ তা করাচ্ছেন না। অনেককে পাওয়া যাচ্ছে না শহরে থাকেন না কিংবা আসা-যাওয়া করেন বলে। ফলে মাস পাঁচেকে গোটা রাজ্যে প্রক্রিয়াটি শেষ করা নিয়ে সংশয়ী তারা। সূত্রের খবর, রাজ্যে রান্নার গ্যাসের মোট সংযোগের মধ্যে প্রায় ৬৫% গ্রাহকের কেওয়াইসি সম্পন্ন হয়েছে। এর আগে মৌখিক নির্দেশেই গত ৩০ সেপ্টেম্বর সময় বাঁধা হয়।

অল ইন্ডিয়া এলপিজি ডিস্ট্রিবিউটর্স ফেডারেশনের সহ-সভাপতি বিজন বিশ্বাস বলেন, ‘‘মন্ত্রক মৌখিক ভাবে সময় বেঁধেছে। কিন্তু বহু গ্রাহকের তা বাকি। একাংশ জালিয়াতির ভয়ে আঙুলের ছাপ দিচ্ছেন না। তাই সময়ে প্রক্রিয়াটি সম্পূর্ণ করা বড় চ্যালেঞ্জ।’’ যদিও ইন্ডিয়ান অয়েল এ নিয়ে মন্তব্য করেনি। জানিয়েছে, বিষয়টি মন্ত্রক দেখে। তারাই বলতে পারবে। তবে একাংশ মনে করাচ্ছেন, এর আগে তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরীই বলেছিলেন এ ক্ষেত্রে আধার জোড়ার লিখিত সময়সীমা নেই।

বিজন জানিয়েছেন, আধার যুক্ত না করায় এবং প্রযুক্তিগত বিভিন্ন সমস্যার কারণে অনেক গ্রাহক নিয়মিত গ্যাসে ভর্তুকির টাকা পাচ্ছেন না। সেই তালিকা নিয়েও মন্ত্রক থেকে ডিস্ট্রিবিউটরদের চাপ দিচ্ছে।

এ দিকে এ দিনই বিজনের দাবি, কল্যাণীর মতো বজবজে ইন্ডিয়ান অয়েলের সিলিন্ডার ভরার কারখানাতেও শ্রমিক অসন্তোষ শুরু হতে পারে। সেটা হলে, কলকাতা-সহ শহরতলিতে রান্নার গ্যাসের সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কা।

অন্য বিষয়গুলি:

Aadhar Linking LPG
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE