Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
LTC

পুজোর মুখে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের উপহার, এলটিসির নিয়মে এল বড় বদল

পুজোর মুখে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মেগা উপহার দিল নরেন্দ্র মোদী সরকার। এলটিসির নিয়মে হল বড় বদল। জম্মু-কাশ্মীর, লাদাখ, আন্দামান-নিকোবর ও উত্তর-পূর্ব ভারতে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে এলটিসির সময়সীমা বৃদ্ধি করেছে কেন্দ্র।

LTC rule change central government employees can avail flight tickets know the details

পুজোর মুখে এলটিসির নিয়মে বদল আনল কেন্দ্রীয় সরকার। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৭
Share: Save:

পুজোর মুখে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। জম্মু-কাশ্মীর, লাদাখ, আন্দামান-নিকোবর ও উত্তর পূর্ব ভারতে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে লিভ ট্র্যাভেল কনসেশন বা এলটিসির মেয়াদ দু’বছর বৃদ্ধি করল নরেন্দ্র মোদী সরকার। চলতি বছরের ২৫ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রকল্পের সুবিধা পাওয়ার কথা ছিল। যা ২০২৬ সালের ২৫ সেপ্টেম্বর পর্যন্ত পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

সম্প্রতি এলটিসি নিয়ে কর্মিবর্গ মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়। সেখানে বলা হয়েছে, জম্মু-কাশ্মীর, লাদাখ, আন্দামান-নিকোবর ও উত্তর-পূর্বের যে কোনও জায়গায় ভ্রমণের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এলটিসির সুবিধা পাবেন। চার বছরের যে ব্লক পিরিয়ড থাকে তার মধ্যেই এই জায়গাগুলিকে ভ্রমণের জন্য বেছে নিলে এলটিসির সুবিধা মিলবে।

এ ছাড়া যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এলটিসিতে বিমানে ভ্রমণের সুবিধা পান না, তাঁদের জন্যে পুজোর মুখে বড় ঘোষণা করেছে মোদী সরকার। এই চারটি জায়গায় বেড়াতে গেলে যে কোনও উড়ান সংস্থার ইকোনমি ক্লাসের টিকিটের ভাড়া তাঁদের দেওয়া হবে। নির্দেশিকায় যা উল্লেখ করেছে কর্মিবর্গ মন্ত্রক।

অন্য দিকে যে কর্মচারীরা এলটিসিতে বিমান ভ্রমণের সুবিধা পান, তাঁরা সদর দফতর থেকেই উড়ান টিকিট বুকিং করতে পারবেন। পদ অনুযায়ী যে ক্লাসের কথা বলা রয়েছে, সেই মতো টিকিট বুকিং করতে হবে।

যাঁরা বিমানে ভ্রমণের সুবিধা পান না, তাঁদের ক্ষেত্রে নির্দিষ্ট কয়েকটি রুটের উল্লেখ করেছে কেন্দ্র। সেগুলি হল, কলকাতা/গুয়াহাটি থেকে উত্তর-পূর্বের যে কোনও জায়গা, কলকাতা/চেন্নাই/বিখাশাপত্তনম থেকে পোর্ট ব্লেয়ার, দিল্লি/অমৃতসর থেকে জম্মু-কাশ্মীর ও লাদাখের যে কোনও জায়গা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LTC LTC Rules Air ticket Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE