Advertisement
০১ জুলাই ২০২৪
Mobile Tariffs

বাড়ছে গ্রাহকের মোবাইলের খরচ

সংশ্লিষ্ট মহলের মতে, সম্প্রতি কেন্দ্র টেলিকম সংস্থাগুলিকে স্পেকট্রাম বিক্রি করতে নেমে সওয়া দিনের মাথায় নিলাম বন্ধ করতে বাধ্য হয়েছে চাহিদা না থাকায়।

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ০৮:৫৭
Share: Save:

নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দামই বেড়েছে। চড়া জ্বালানি। হাত পুড়ছে বাজারে গেলে। এ বার বাড়তে চলেছে সংসার চালাতে হিমশিম সাধারণ মানুষের মোবাইলের খরচও। রিলায়্যান্স জিয়ো, ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া (ভি)— তিন সংস্থাই জানিয়েছে আগামী সপ্তাহ থেকে মাসুল বাড়ানোর কথা।

সংশ্লিষ্ট মহলের মতে, সম্প্রতি কেন্দ্র টেলিকম সংস্থাগুলিকে স্পেকট্রাম বিক্রি করতে নেমে সওয়া দিনের মাথায় নিলাম বন্ধ করতে বাধ্য হয়েছে চাহিদা না থাকায়। এই ঘটনার প্রায় সঙ্গে সঙ্গে সম্মিলিত ভাবে মাসুল বৃদ্ধির পদক্ষেপ তাই তাৎপর্যপূর্ণ। বিশেষত টেলিমহলও যেহেতু স্পষ্ট বলছে, গ্রাহক পিছু আয় বাড়াতেই এই পদক্ষেপ। না হলে তাঁদের উন্নত পরিষেবা দিতে প্রয়োজনীয় প্রযুক্তি এবং স্পেকট্রাম কেনা যাবে না।

প্রথমে বৃহস্পতিবার মুকেশ অম্বানীর জিয়ো মাসুল বাড়ানোর কথা বলে ৪ জুলাই থেকে। শুক্রবার একই কথা ঘোষণা করে এয়ারটেল। এ দিন রাতে ভোডাফোন আইডিয়া জানায়, তাদের মাসুল সংশোধন কার্যকর হবে ৩ জুলাই। সংশ্লিষ্ট মহল মনে করাচ্ছে, এক সময় বাজারে জিয়ো এমন সস্তার মাসুলে ৪জি সংযোগ এনেছিল যে, বাকিরাও তা কমাতে বাধ্য হয়। এই দফায় চোখে পড়ার মতো মাসুল বৃদ্ধির সূচনা হল সেই জিয়োর হাত ধরেই। যদিও এর আগেও এই পথে হেঁটেছে জিয়ো-সহ সকলে।

এ দফায় প্রিপেড ও পোস্টপেড— দু’ক্ষেত্রেই খরচ বেড়েছে এয়ারটেল গ্রাহকদের। বিভিন্ন প্ল্যানের ক্ষেত্রে বৃদ্ধির হার ১০-২১ শতাংশ। যেমন: দৈনিক ১ জিবি বাড়তি ডেটা নেওয়ার খরচ ১৯ টাকা থেকে বেড়ে হচ্ছে ২২ টাকা। ৩৬৫ দিন মেয়াদের দিন প্রতি ২ জিবি ডেটা পাওয়ার প্রকল্পে খরচ বাড়বে ৬০০ টাকা। ২৯৯৯ থেকে বেড়ে হবে ৩৫৯৯। সীমাহীন কথা বলার জন্য ২৮ দিন বৈধতার ২জিবি দৈনিক ডেটার যে প্রকল্প কিনতে দিতে হত ১৭৯ টাকা, এ বার পড়বে ১৯৯ টাকা। পোস্টপেড সংযোগে বৃদ্ধি ৫০ থেকে ২০০ টাকা। সংস্থার দাবি, ভারতের টেলিকম সংস্থাগুলি যাতে তাদের ব্যবসার আর্থিক স্বাস্থ্য ভাল রাখতে পারে, সে জন্য গ্রাহক পিছু গড় আয় (আরপু) বেড়ে ৩০০ টাকা হওয়া উচিত বলে মনে করে তারা। একমাত্র তখনই উন্নত সংযোগ দেওয়ার জন্য প্রয়োজনীয় প্রযুক্তি এবং স্পেকট্রাম কেনার জন্য যথেষ্ট খরচ করা যাবে। জিয়োর সংযোগে ১১৫ টাকার প্রকল্পে এখন খরচ পড়বে ১৮৯ টাকা। এক মাসের দৈনিক দেড় জিবি ডেটার প্রকল্প কিনতে লাগত ২৩৯ টাকা। তা হচ্ছে ২৯৯ টাকা। সবচেয়ে বেশি বেড়েছে বার্ষিক প্যাকেজ। ২৯৯৯ টাকা থেকে বেড়ে হয়েছে ৩৫৯৯ টাকা।

জিয়ো-এয়ারটেলের ঘোষণার পরে চর্চায় ছিল ভি। সংস্থা জানিয়েছে, তাদের প্রকল্পগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় ২৮ দিনের প্রিপেড রিচার্জ ১৭৯ টাকা থেকে বেড়ে হচ্ছে ১৯৯ টাকা। ৮৪ দিন বৈধ দৈনিক ১.৫ জিবি ডেটার খরচ ৭১৯ টাকা থেকে বেড়ে হবে ৮৫৯ টাকা। বার্ষিক প্রকল্প কিনলে গ্রাহককে ২৮৯৯ টাকার পরিবর্তে দিতে হবে ৩৪৯৯ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Price Hike price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE