Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
IPO News

বজাজ হাউজ়িংয়ের পর গয়না সংস্থা, এ বার আইপিও লিস্টিংয়ে এল ৭৪% রিটার্ন

সোমবার অর্থাৎ ১৬ সেপ্টেম্বর থেকে শুরু করে গত দু’দিনে মোট তিনটি কোম্পানির আইপিওর লিস্টিং হয়েছে। তালিকাভুক্তির সময়ে কে দিল সবচেয়ে বেশি রিটার্ন?

IPO listing of three companies in last two days give good return

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৪
Share: Save:

মাত্র ২৪ ঘণ্টার ব্যবধান। তার মধ্যেই ফের ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও লিস্টিংয়ে মিলল ভাল রিটার্ন। এ বার লগ্নিকারীদের পকেটে মোটা টাকা দিয়েছে এক গয়না প্রস্তুতকারী সংস্থা। প্রথম দিনেই বিনিয়োগকারীদের শেয়ারের দাম বেড়েছে ৭৪ শতাংশ। চলতি সপ্তাহে এই দর আরও চড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

মঙ্গলবার, ১৭ অগস্ট শেয়ার বাজারে পিএন গাডগিল জুয়েলার্সের তালিকাভুক্তি হয়েছে যার আইপিওর মূল্য নির্ধারিত ছিল ৪৫৬ থেকে ৪৮০ টাকার মধ্যে। এ দিন লিস্টিংয়ের সময়ে বম্বে স্টক এক্সচেঞ্জে মহারাষ্ট্রের গয়না সংস্থাটির শেয়ারের দাম ওঠে ৮৩৪ টাকা। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে ৮৩০ টাকায় হয়েছে এর তালিকাভুক্তি।

উল্লেখ্য সোমবার, ১৭ সেপ্টেম্বর শেয়ার বাজারে লিস্টিং হয় বজাজ হাউজ়িং ফিন্যান্সের। তালিকাভুক্তির দিনেই দ্বিগুণ রিটার্ন দিয়েছে সংশ্লিষ্ট কোম্পানির স্টক। একই দিনে স্টকের দুনিয়ায় পা রেখেছে আরও দু’টি সংস্থা। আইপিও লিস্টিংয়র পর লাফিয়ে বেড়েছে তাদের শেয়ারের গ্রাফও।

১৭ তারিখ শেয়ার বাজারে তালিকাভুক্ত হওয়া আরও দু’টি সংস্থার নাম হল ক্রস ও টোলিন্স টায়ার। বম্বে ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে লিস্টিংয়ের সময়ে দু’টি কোম্পানিরই শেয়ারের দামে কোনও হেরফের হয়নি। কিন্তু কিছু ক্ষণের মধ্যেই ৭ শতাংশ বৃদ্ধি পায় গাড়ির যন্ত্রাংশ তৈরির সংস্থা ক্রসের স্টকের দর। ফলে ২৫৬ টাকায় চলেছে তার লেনদেন। এই কোম্পানির আইপিওর প্রাইস ব্যান্ড ছিল ২২৬ টাকা।

অন্য দিকে, টোলিন্স টায়ারের স্টকের গ্রাফে পাঁচ শতাংশ দেখা গিয়েছে বৃদ্ধি। ফলে ২৩৯ টাকায় উঠে আসে এর শেয়ারের দর। টায়ার প্রস্তুতকারী কোম্পানিটির আইপিওর মূল্য নির্ধারিত ছিল ২২৬ টাকায়।

ব্রোকারেজ ফার্মগুলির দাবি, লগ্নিকারীদের থেকে ৩৩০ কোটি টাকা সংগ্রহ করেছে মহারাষ্ট্রের গয়না কোম্পানি পিএন গা়ডগিল। ১২ সেপ্টেম্বর পর্যন্ত খোলা ছিল এর আইপিও সাবস্ক্রিপশন সময়। যদিও ১০ সেপ্টেম্বর তা খুলতে না খুলতেই জমা পড়ে ১০০ শতাংশ আবেদন। অন্য দিকে, টোলিন্স টায়ার ও ক্রসের সাবস্ক্রিপশনের পরিমাণ ছিল ২৪ ও ১৭ গুণ।

(বিশেষ দ্রষ্টব্য: শেয়ার বাজারে লগ্নি বাজারগত ঝুঁকি সাপেক্ষ। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই স্টকে বিনিয়োগ করুন। এতে আর্থিক ভাবে লোকসান হলে আনন্দবাজার অনলাইন কর্তৃপক্ষ কোনও ভাবেই দায়ী নয়।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE