Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
FSSAI

কৃষিতে রাসায়নিক কমাতে কমিটির ভাবনা

কৃষি ক্ষেত্রে অত্যাধিক রাসায়নিকের ব্যবহার রুখতে এ বার সংশ্লিষ্ট বিবিধ মন্ত্রক ও দফতরের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গড়ার পথে হাঁটছে খাদ্য নিয়ন্ত্রক এফএসএসএআই।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৬
Share: Save:

কৃষি ক্ষেত্রে অত্যাধিক রাসায়নিকের ব্যবহার রুখতে এ বার সংশ্লিষ্ট বিবিধ মন্ত্রক ও দফতরের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গড়ার পথে হাঁটছে খাদ্য নিয়ন্ত্রক এফএসএসএআই। শনিবার কলকাতায় বণিকসভা ভারত চেম্বারের অনুষ্ঠানে এ কথা জানান নিয়ন্ত্রকের ইডি ইনোশি শর্মা। তিনি বলেন, “কৃষি ক্ষেত্রে প্রয়োজনের অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার আটকানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার জন্য কৃষি মান্ডির গেটে কড়া নজরদারির প্রয়োজন। সেই সিদ্ধান্ত নিতেই বিভিন্ন মন্ত্রক ও দফতরের প্রতিনিধিদের নিয়ে বিশেষ কমিটি তৈরির কথা ভাবছি।”

পাশাপাশি শর্মা স্পষ্ট জানান, আনাজ, মশলা বা ফলে যে সার বা কীটনাশক ব্যবহার করা হয়, তাতে নির্দিষ্ট সীমার মধ্যে রাসায়নিক ব্যবহার নিশ্চিত করা বড় চ্যালেজ্ঞ। যে কারণে ক্রেতাদের সচেতন করে তোলার উপরে জোর দিচ্ছে এফএসএসএআই। সেটা হলে এই সমস্যা অনেকটাই মিটবে। তাঁর কথায়, “কৃষিপণ্যে বেশি রাসায়নিক ব্যবহারের অভিযোগ দীর্ঘ দিনের। বহু পদক্ষেপও করা হলেও, এর পুরো সমাধান হয়নি।” সেই সঙ্গে এ দিন খাদ্যপণ্য প্রস্তুতকারী সংস্থাগুলিকে নিজে থেকে বোতল ও প্যাকেটের গায়ে লেবেলিং নিয়ে আরও ঠিক তথ্য দেওয়ার পক্ষে সওয়াল করেন তিনি। বলেন, মানুষকে ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করে জিনিস বিক্রির অভিযোগ এলে তার বিরুদ্ধে নিয়ন্ত্রক কড়া পদক্ষেপ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FSSAI agriculture
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE