Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Foreign Investments

বিদেশি পুঁজি ভারতমুখীই থাকার আশা

বাজার মহলের ব্যাখ্যা, এখন ভারতীয় অর্থনীতির ভিত পোক্ত। ফলে বাজারে বিদেশি পুঁজি ধারাবাহিক ভাবে ঢুকছে। এই পরিস্থিতিতে আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভের ৫০ বেসিস পয়েন্ট সুদ ছাঁটাই আরও অনুকূল করেছে পরিস্থিতিকে।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৫৮
Share: Save:

ব্যতিক্রম ছিল জানুয়ারি, এপ্রিল এবং মে। বছরের বাকি ছ’মাস বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির (এফপিআই) পুঁজির অভিমুখ ছিল ভারতের শেয়ার বাজারে দিকে। বাজার সূত্রের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরে তারা নিট ৫৭,৩৫৯ কোটি টাকা ঢেলেছে। যা এ বছরের বৃহত্তম। ২০২৩ সালের ডিসেম্বরে সংস্থাগুলি ৬৬,১৩৫ কোটি টাকা ঢেলেছিল। বিশেষজ্ঞদের বক্তব্য, কাল মাসের শেষ লেনদেনের দিন। এই পরিসংখ্যানের উল্লেখযোগ্য হেরফের হবে না। তা ছাড়া ভারত এবং বিশ্ব অর্থনীতির বিভিন্ন সূচক যে অবস্থায় রয়েছে, তাতে অদূর ভবিষ্যতেও বিদেশি পুঁজির ঠিকানা বদলের তেমন সম্ভবনা নেই। উল্লেখ্য, ২০২৪ সালে এফপিআইয়ের লগ্নি ১ লক্ষ কোটি টাকার সীমা পার করেছে।

বাজার মহলের ব্যাখ্যা, এখন ভারতীয় অর্থনীতির ভিত পোক্ত। ফলে বাজারে বিদেশি পুঁজি ধারাবাহিক ভাবে ঢুকছে। এই পরিস্থিতিতে আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভের ৫০ বেসিস পয়েন্ট সুদ ছাঁটাই আরও অনুকূল করেছে পরিস্থিতিকে। আমানত ছেড়ে মূলধন আরও বেশি করে শেয়ার বাজারে ঢুকছে। তবে লগ্নিকারীদের বড় অংশ রিজ়ার্ভ ব্যাঙ্কের দিকেও তাকিয়ে রয়েছেন। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে তাদের ঋণনীতি বৈঠক। মূল্যবৃদ্ধি এবং নগদের পরিস্থিতি নিয়ে তারা কী সিদ্ধান্ত নেয়, সে ব্যাপারে আগ্রহ রয়েছে সংশ্লিষ্ট মহলের। মর্নিংস্টার ইনভেস্টমেন্ট রিসার্চের ভারতীয় শাখার কর্তা হিমাংশু শ্রীবাস্তব বলছেন, ‘‘আমেরিকার শীর্ষ ব্যাঙ্কের মাধ্যমে সুদ ছাঁটাইয়ের বৃত্ত শুরু হয়েছে। সেই সঙ্গে রয়েছে আন্তর্জাতিক সূচকে ভারতের গুরুত্ব বৃদ্ধি, ভাল আর্থিক বৃদ্ধির পূর্বাভাস, বিভিন্ন সংস্থার আইপিও-র মাধ্যমে বাজারে বড় অঙ্কের পুঁজির প্রবেশ। ফলে বিদেশি লগ্নি আপাতত ভারতমুখী থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foreign investment India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE