Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kaushik Basu

‘সাধারণের কল্যাণই লক্ষ্য হোক’

কৌশিকের মতে, জিডিপি বৃদ্ধির দিকে মন দিতে গিয়েই দেশ দু’টি চ্যালেঞ্জের মুখে। এক, বাড়তে থাকা আর্থিক বৈষম্য। দুই, বেকারত্ব, বিশেষত যুবসমাজে। যা বিশ্বে সব থেকে চড়া।

অর্থনীতিবিদ কৌশিক বসু।

অর্থনীতিবিদ কৌশিক বসু। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ০৮:৩৬
Share: Save:

দেশে আরও বেশি কাজ তৈরির সওয়াল করলেন অর্থনীতিবিদ কৌশিক বসু। পরামর্শ দিলেন, ছোট ব্যবসাগুলিকে চাঙ্গা করার জন্য উৎপাদনে আরও পুঁজির সুবিধা দেওয়ার। সে জন্য আর্থিক তহবিল গড়তে তিনি যে বিত্তবানদের থেকে বেশি কর আদায়ের দলে, স্পষ্ট করে দিলেন সে কথাও। সব মিলিয়ে মোদী সরকারের উদ্দেশে বিশ্ব ব্যাঙ্কের এই প্রাক্তন মুখ্য অর্থনীতিবিদের বার্তা, আসন্ন বাজেটে দেশের সাধারণ নাগরিকদের কল্যাণকেই পাখির চোখ করুক তারা। শুধু জিডিপি বৃদ্ধির দৌড়ে এগোনো নয়, মনোযোগ দিক আমজনতার মঙ্গলের দিকেও। যাঁরা চড়া মূল্যবৃদ্ধিতে কার্যত দিশাহারা।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘আমার আশা, এই মাসের বাজেট থেকেই শুধু জিডিপি-র চার্টে উপরে ওঠার কথা না ভেবে সরকার সাধারণ নাগরিকের কল্যাণেও নজর ফেরাবে। ...আমি বিশ্বাস করি ধনীরা বেশি কর দিতে পারবেন এবং সেই টাকা উৎপাদন ক্ষেত্রে ব্যবহার করলে কর্মীর চাহিদা বাড়বে, ছোট ব্যবসার সাহায্য হবে এবং সাধারণ মানুষের আয় বাড়বে।’’

কৌশিকের মতে, জিডিপি বৃদ্ধির দিকে মন দিতে গিয়েই দেশ দু’টি চ্যালেঞ্জের মুখে। এক, বাড়তে থাকা আর্থিক বৈষম্য। দুই, বেকারত্ব, বিশেষত যুবসমাজে। যা বিশ্বে সব থেকে চড়া। গরিব পরিবারে মূল্যবৃদ্ধির চাপ কেন্দ্রীয় পরিসংখ্যান (৫.০৮%) এবং বিত্তশালী পরিবারগুলির তুলনায় বেশি বলেও দাবি করেন কৌশিক। বলেন, রাজনৈতিক দলগুলি নিজেদের স্বার্থে যুবসম্প্রদায়কে বেকার করে রাখতে চায়। যাতে সস্তায় কাজ করানোর পাশাপাশি দলের স্বেচ্ছাসেবকও করে তোলা যায় তাঁদের। তবে একই সঙ্গে তাঁর আশা, আগামী দিনে দেশের খাতিরে রাজনীতিকেরা হয়তো নিজেদের স্বার্থের ঊর্ধ্বে উঠতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kaushik basu Indian Economist job opportunities
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE