Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Haldia Port

হলদিয়া থেকে সাংহাই জাহাজপথ ঘিরে আশা

সূত্রের দাবি, এ বার হলদিয়া থেকে কেলাঙ ছাড়াও সাংহাই পর্যন্ত পণ্যবাহী জাহাজের যাওয়া-আসা বাড়বে। কমবে পণ্য পরিবহণের খরচ। যা বাণিজ্যের প্রসারে ও রাজ্যের অর্থনীতির নিরিখে গুরুত্বপূর্ণ।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হলদিয়া শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ০৮:৫৮
Share: Save:

হলদিয়া ডক থেকে হুগলি নদী হয়ে সাগরপথে মায়ানমারের ইয়াঙ্গন ও মালয়েশিয়ার কেলাঙ বন্দর ছুঁয়ে চিনের সাংহাই বন্দর। রাজ্যের সঙ্গে আন্তর্জাতিক যোগাযোগ আরও সুগম করে এই পথেই শুরু হয়েছে জাহাজ চলাচল। এতে চিন-জাপানের মতো দেশের সঙ্গে গোটা উত্তর-পূর্ব ভারতের বাণিজ্যিক সংযোগও আরও পোক্ত হবে, আশায় সরকারি মহল।

কলকাতা তথা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর সূত্রের খবর, শ্যানডং ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্টেশন কর্পোরেশনের সঙ্গে যৌথ উদ্যোগে পরিষেবাটি শুরু হয়েছে। ইতিমধ্যেই সাংহাই থেকে কেলাঙ হয়ে নাগোয়া নামের জাহাজ এসেছে হলদিয়া ডকের আন্তর্জাতিক কন্টেনার টার্মিনালে। হলদিয়া থেকে তিয়েনজিন নামের জাহাজ গিয়েছে সাংহাই। হলদিয়ার ওই টার্মিনাল পরিচালনার ভারপ্রাপ্ত জে এম বক্সি পোর্টস অ্যান্ড লজিস্টিকসের মাধ্যমে আগে ইয়াঙ্গন ও কেলাঙ বন্দর পর্যন্ত সাপ্তাহিক জাহাজ চলাচল করত। সম্প্রসারিত নয়া পথেও পরিবেষা সাপ্তাহিক।

সূত্রের দাবি, এ বার হলদিয়া থেকে কেলাঙ ছাড়াও সাংহাই পর্যন্ত পণ্যবাহী জাহাজের যাওয়া-আসা বাড়বে। কমবে পণ্য পরিবহণের খরচ। যা বাণিজ্যের প্রসারে ও রাজ্যের অর্থনীতির নিরিখে গুরুত্বপূর্ণ। পশ্চিমবঙ্গ-সহ উত্তর-পূর্বাঞ্চলের বিশেষত ছোট ব্যবসায়ীরা উপকৃত হবেন এতে। কারণ, কম পরিমাণে পণ্য কেনাবেচার সুযোগও পাবেন তাঁরা। সামগ্রিক ভাবে দেশের বাণিজ্য বিস্তারের ভিত্তি আরও মজবুত হবে। কলকাতা বন্দরের চেয়ারম্যান রথেন্দ্র রমন জানান, ‘‘প্রথাগত পথের তুলনায় এই পথে আমদানি-রফতানির খরচ ৩৫% পর্যন্ত কমবে। ফলে সুবিধা হবে ব্যবসায়ীদের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

haldia port Shanghai Cargo Ship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE