Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Hotels

পরিকাঠামোর মর্যাদা দাবি

হোটেলকে পরিকাঠামো শিল্পের আওতাভুক্ত করার দাবি বহু দিনের। সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন এবং সংস্থাগুলি বলছে, ভারতের আর্থিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে আতিথেয়তা ক্ষেত্রের।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ০৮:৫০
Share: Save:

হোটেলকে বিলাসবহুল জায়গা হিসেবে দেখা কিংবা ‘ক্ষতিকারক পণ্যের’ শ্রেণিভুক্ত করার পরিবর্তে পরিকাঠামোর তকমা দিলে এই ক্ষেত্র লগ্নির টানার জন্য আকর্ষণীয় হয়ে উঠবে। বাজেটের দিক চোখ রেখে সরকারের উদ্দেশে এই বার্তাই দিল আতিথেয়তা ক্ষেত্র।

হোটেলকে পরিকাঠামো শিল্পের আওতাভুক্ত করার দাবি বহু দিনের। সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন এবং সংস্থাগুলি বলছে, ভারতের আর্থিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে আতিথেয়তা ক্ষেত্রের। প্রচুর কাজ তৈরি হয়, দেশের মোট কর্মসংস্থানের প্রায় ১০%। অথচ এখানে করের হার অত্যন্ত বেশি, বইতে হয় হাজারো অনুমোদন এবং বিধির ঝক্কি। তাই নতুন নতুন হোটেল তৈরির ক্ষেত্রে পুঁজি টানতে একে পরিকাঠামো হিসেবে তুলে ধরা দরকার, দাবি হোটেল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট কে বি কাছরুর।

সংশ্লিষ্ট মহলের মতে, পরিকাঠামোর মর্যাদা পেলে হোটেল তৈরির জন্য বেশি পরিমাণে ঋণ পাওয়া সহজ হবে। ব্যবসা চালানোর খরচ কমবে। সব মিলিয়ে শিল্পের পাশাপাশি উপকৃত হবে অর্থনীতিও।

বাজেটে ঘোষণার জন্য তাদের জানানো অন্যান্য দাবি—

• পরিবেশ বান্ধব, বর্জ্য পরিচালনা এবং জল সংরক্ষণ প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে দক্ষ নীতি নিয়ে ব্যবসা চালালে করে ছাড় বা ভর্তুকির মাধ্যমে আর্থিক উৎসাহ প্রদান।

• জিডিপি বৃদ্ধি এবং আরও কর্মসংস্থান তৈরির জন্য আতিথেয়তা ক্ষেত্রের সুযোগগুলিকে কাজে লাগাতে পর্যটন উন্নয়নের কর্মসূচিতে গতির ব্যবস্থা।

• পর্যটনে জিএসটির হার কমানো।

• পরিষেবার মানোন্নয়নে কর্মীদের দক্ষতা বৃদ্ধি এবং প্রশিক্ষণ প্রকল্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hotels infrastructure growth Infrastructure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE