Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Indian Economy

আলোচনা শেষ, নজর পদক্ষেপে

২০৪৭ সালের মধ্যে ভারতকে উন্নত অর্থনীতিতে পরিণত করতে চায় মোদী সরকার। সেই লক্ষ্যে পরবর্তী বাজেটে কিছু সুদূরপ্রসারী পদক্ষেপ ঘোষণা করা হবে বলে দাবি করেছে কেন্দ্র।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ০৮:৫৩
Share: Save:

আগামী ২৩ জুলাই লোকসভায় তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে গত ১৯ জুন থেকে কৃষি, শিল্প-সহ বিভিন্ন ক্ষেত্রের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছেন তিনি। শুনেছেন তাঁদের আর্জি ও পরামর্শ। গত শুক্রবার সেই বৈঠক পর্ব শেষ হয়েছে। অর্থ মন্ত্রক জানিয়েছে, ১০টি গোষ্ঠীর ১২০ জন প্রতিনিধির সঙ্গে কথা বলেছেন অর্থমন্ত্রী। এটি তাঁর সপ্তম বাজেট বক্তৃতা হতে চলেছে।

২০৪৭ সালের মধ্যে ভারতকে উন্নত অর্থনীতিতে পরিণত করতে চায় মোদী সরকার। সেই লক্ষ্যে পরবর্তী বাজেটে কিছু সুদূরপ্রসারী পদক্ষেপ ঘোষণা করা হবে বলে দাবি করেছে কেন্দ্র। গত মাসে সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু জানান, বেশ কয়েকটি ঐতিহাসিক পদক্ষেপ করা হবে বাজেটে। নেওয়া হবে কিছু বড় আর্থিক সিদ্ধান্ত। এই বাজেট সরকারের সুদূরপ্রসারী নীতির একটি গুরুত্বপূর্ণ নথি হয়ে থাকতে চলেছে। আজ অর্থ মন্ত্রক জানিয়েছে, কৃষক সংগঠন ও কৃষি অর্থনীতিবিদ, ট্রেড ইউনিয়ন, শিক্ষা ও স্বাস্থ্য, ছোট শিল্প, ব্যবসা ও পরিষেবা, শিল্প, আর্থিক ক্ষেত্র ও মূলধনী বাজার এবং অর্থনীতিবিদ-সহ বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করেছেন নির্মলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Economy Economic Growth Budget
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE