Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
Onion Price

পেঁয়াজের দামে আগুন, মূল্যবৃদ্ধি বেড়ে যাওয়ার আশঙ্কায় খোলা বাজারে পেঁয়াজ বিক্রি করবে কেন্দ্র

দেশে জোগান বাড়াতে নির্দিষ্ট দামের নীচে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করেছিল কেন্দ্র। যাতে দাম বাড়তে না পারে। কিন্তু ভোটমুখী কিছু রাজ্যের চাষিদের খুশি করতে সম্প্রতি তা তুলে নেয়।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪১
Share: Save:

বাজারে পেঁয়াজের দামে ফের আগুন। যা খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধিকে ঠেলে তুলতে পারে বলে আশঙ্কা। সংবাদ সংস্থা রয়টার্সের খবর, এই পরিস্থিতিতে দ্রুত দাম কমাতে সরকারি মজুত ভান্ডার থেকে খোলা বাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। সংশ্লিষ্ট মহলের দাবি, লোকসভা ভোটে বিজেপির নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পাওয়ার পথে অন্যতম বাধা হয়েছিল মূল্যবৃদ্ধি। তারা চায় না আসন্ন একাধিক রাজ্যের বিধানসভা নির্বাচনে তার পুনরাবৃত্তি হোক। বিশেষত কেন্দ্রীয় সিদ্ধান্ত জেরেই যেহেতু পেঁয়াজের দাম চড়ছে।

দেশে জোগান বাড়াতে নির্দিষ্ট দামের নীচে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করেছিল কেন্দ্র। যাতে দাম বাড়তে না পারে। কিন্তু ভোটমুখী কিছু রাজ্যের চাষিদের খুশি করতে সম্প্রতি তা তুলে নেয়। কার্যত তার পর থেকেই দাম বাড়ছে বলে অভিযোগ ব্যবসায়ীদের। রাজ্যে হয়েছে কেজি প্রতি ৭০-৮০ টাকা। সূত্রের খবর, সরকারি মজুত থেকে বাজারে পেঁয়াজ বিক্রি হবে সরকারি সমবায় সংস্থার মাধ্যমে। তবে ব্যবসায়ীদের সংগঠন ফেডারেশন অব ট্রেডার্স অর্গানাইজ়শন্সের বড়বাজার শাখার সধারণ সম্পাদক তাপস মুখোপাধ্যায় বলেন, “এই পদক্ষেপ দাম কমাতে আদৌ কার্যকরী হবে কি না সন্দেহ। কতটা এবং কত দিনে কমানো সম্ভব, সেটাও বড় প্রশ্ন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Price Price Hike Onions market price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE