Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
D.Y. Chandrachud

সতর্ক থাকার পরামর্শ প্রধান বিচারপতির

প্রধান বিচারপতির আরও বক্তব্য, বাজার, লগ্নিকারী এবং লেনদেন বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিবাদের সংখ্যাও বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে নিয়ন্ত্রণবিধি ভঙ্গের আশঙ্কা।

D.Y. Chandrachud

দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ০৮:১২
Share: Save:

ভারতীয় শেয়ার বাজারের সূচক এখন ঐতিহাসিক উচ্চতায়। ৮০,০০০-এর সীমা পার করেছে সেনসেক্স। এই অবস্থায় বাজার নিয়ন্ত্রক সেবি এবং তাদের আপিল ট্রাইবুনালকে (স্যাট) পরিস্থিতির দিকে সতর্ক নজর রাখার পরামর্শ দিলেন দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। আবেদনের চাপ সামাল দিতে ট্রাইবুনালের বেঞ্চ বাড়ানোর পক্ষেও সওয়াল করলেন তিনি। যাতে সিকিউরিটি বাজারের নিয়ন্ত্রণ ব্যবস্থার মেরুদণ্ড শক্ত থাকে।

আজ মুম্বইয়ে স্যাটের নতুন অফিস চত্বরের উদ্বোধন করেন প্রধান বিচারপতি। সেনসেক্সের ৮০,০০০-এ পৌঁছনোর ঘটনাকে ‘আনন্দদায়ক’ বলে উল্লেখ করে তিনি জানান, ভারত একটা আলাদা উচ্চতায় পৌঁছচ্ছে। তবে এই ব্যবস্থার মধ্যে ভারসাম্য নিশ্চিত করতে হবে নিয়ন্ত্রককে। তিনি বলেন, ‘‘শেয়ার বাজার যত উপরে উঠবে সেবি এবং স্যাটের ভূমিকা তত বাড়বে। সাফল্যকে উদ্‌যাপন করতে হবে, তবে সতর্ক ভাবে এবং মেরুদণ্ডকে দৃঢ় রেখে।’’ বিচারপতি চন্দ্রচূড়ের বক্তব্য, লগ্নিকারী যখন নিশ্চিত হবেন যে তাঁর পুঁজি আইনের মাধ্যমে সুরক্ষিত রয়েছে, তখনই তিনি বাজারে সেই পুঁজি ঢালবেন। সে ক্ষেত্রে অর্থনীতিতে তার প্রভাব ইতিবাচক হবে। তৈরি হবে মূলধন এবং কর্মসংস্থান। তা সাহায্য করবে আর্থিক বৃদ্ধিতে।

প্রধান বিচারপতির আরও বক্তব্য, বাজার, লগ্নিকারী এবং লেনদেন বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিবাদের সংখ্যাও বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে নিয়ন্ত্রণবিধি ভঙ্গের আশঙ্কা। ফলে স্যাটের কাছে আবেদনের সংখ্যাও বাড়ছে। ফলে সেই বিবাদের দ্রুত মীমাংসার জন্য ট্রাইবুনালের শূন্য পদ পূরণ করতে হবে। বাড়াতে হবে বেঞ্চের সংখ্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE