Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Dividend

স্বস্তি দিয়েছে ডিভিডেন্ড, বিলগ্নি তাই ধীরেসুস্থেই

মূল্যায়ন সংস্থা কেয়ার রেটিংসের বিশ্লেষণ, রিজ়ার্ভ ব্যাঙ্কের থেকে ইতিমধ্যেই ২.১ লক্ষ কোটি টাকা ডিভিডেন্ড পেয়েছে সরকার। ফলে বিলগ্নিকরণ খাতে লক্ষ্যমাত্রা ছোঁয়ার চাপ অনেকটা কমে গিয়েছে।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ০৮:১৯
Share: Save:

গত এক দশকে বিলগ্নিকরণের মাধ্যমে ৫.২ লক্ষ কোটি টাকা রাজকোষে এনেছে কেন্দ্র। কিন্তু তা লক্ষ্যমাত্রার ধারেপাশে পৌঁছয়নি। লোকসভা নির্বাচনের আগে চলতি অর্থবর্ষের (২০২৪-২৫) অন্তর্বর্তী বাজেটে বিলগ্নিকরণ খাতে ৫০,০০০ কোটি টাকা ধরে রেখেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কিন্তু প্রশ্ন উঠেছে, সেই লক্ষ্যমাত্রাও পূরণ হবে কি? মূল্যায়ন সংস্থা কেয়ার রেটিংসের বিশ্লেষণ, রিজ়ার্ভ ব্যাঙ্কের থেকে ইতিমধ্যেই ২.১ লক্ষ কোটি টাকা ডিভিডেন্ড পেয়েছে সরকার। ফলে বিলগ্নিকরণ খাতে লক্ষ্যমাত্রা ছোঁয়ার চাপ অনেকটা কমে গিয়েছে। তাই কর্মসূচির ক্ষেত্রে ধীরেসুস্থে, সতর্ক পদক্ষেপে এগোতে পারবে তারা।

দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ এবং আইডিবিআই ব্যাঙ্কে নিজেদের অংশীদারি ছেড়ে দেওয়ার কথা অনেক দিন ধরেই বলে আসছে সরকার। কিন্তু সেই লক্ষ্যে এক চুলও এগোনো যায়নি। সাম্প্রতিক অতীতে উল্লেখযোগ্য বেসরকারিকরণ বলতে এয়ার ইন্ডিয়া বিক্রি। কেয়ার রেটিংস তাদের রিপোর্টে বলেছে, ‘‘রিজ়ার্ভ ব্যাঙ্কের থেকে কেন্দ্র বিপুল ডিভিডেন্ড পেয়েছে। ফলে তাদের আর্থিক অবস্থা এখন স্বচ্ছল। ফলে বড় অঙ্কের বিলগ্নিকরণের জন্য এখন তাদের মরিয়া ভাবে না ঝাঁপালেও চলবে। তবে যদি কোথাও ঘাটতি হয়, তা হলে সরকারি সম্পদকে কাজে লাগিয়ে আয়ের রাস্তা খোলা রয়েছে।’’

রিপোর্টে বলা হয়েছে, শিপিং কর্পোরেশনের হাতে থাকা জমিগুলিকে বিচ্ছিন্ন করে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি বিক্রি করতে চায় কেন্দ্র। বাজারের অবস্থা অনুকূল হলে চলতি অর্থবর্ষেই তা করতে চাইবে কেন্দ্র। নিজেদের পুরো অংশীদারি বিক্রি করলে ১২,৫০০-২২,৫০০ কোটি টাকা আসতে পারে তাদের হাতে। এর পরে রয়েছে কনকর এবং পবন হংস। ফলে বিলগ্নিকরণের জন্য সংস্থা চিহ্নিত হয়েই রয়েছে। তবে এ ব্যাপারে সতর্ক ভাবেই এগোবে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE