Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Insurance Scheme

আয়ুষ্মান ভারতে বিমার অঙ্ক, গ্রাহক বৃদ্ধির ভাবনা

নির্বাচনের আগে অন্তর্বর্তী বাজেটে সরকারি স্বাস্থ্য বিমা প্রকল্পটির বরাদ্দ বাড়িয়ে ৭২০০ কোটি টাকা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ১২ কোটি পরিবারকে তার আওতায় নিয়ে আসার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ০৮:৪৬
Share: Save:

দেশের সমস্ত মানুষকে বিমার আওতায় নিয়ে আসার পরিকল্পনা করেছে মোদী সরকার। সেই উদ্দেশ্যে ২০১৮ সালে আয়ুষ্মান ভারত— প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনা চালু করেছিল কেন্দ্র। যেখানে একটি পরিবার বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমার সুবিধা পায়। কিন্তু ২০২১ সালে নীতি আয়োগের একটি রিপোর্টে জানানো হয়, এর পরেও বহু মানুষ স্বাস্থ্য বিমার বাইরে থেকে গিয়েছেন। অথচ দিনের পর দিন স্বাস্থ্য পরিষেবার খরচ বেড়ে চলেছে। এই অবস্থায় বিষয়টি নিয়ে সক্রিয় পদক্ষেপ করতে চাইছে সরকার। সূত্রের খবর, আগামী তিন বছরে আয়ুষ্মান ভারতের স্বাস্থ্য বিমা প্রকল্পের গ্রাহক সংখ্যা দ্বিগুণ করার কথা চিন্তাভাবনা করছে তারা। সে ক্ষেত্রে প্রাথমিক ভাবে ৭০ বছরের ঊর্ধ্বে সমস্ত মানুষকে এই বিমার আওতায় নিয়ে আসা হবে। এই সংখ্যা ৪-৫ কোটি। এমনকি, চিকিৎসার খরচ বৃদ্ধির কথা মাথায় রেখে বিমার অঙ্ক ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করা যায় কি না, আলোচনা চলছে তা নিয়েও।

নির্বাচনের আগে অন্তর্বর্তী বাজেটে সরকারি স্বাস্থ্য বিমা প্রকল্পটির বরাদ্দ বাড়িয়ে ৭২০০ কোটি টাকা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ১২ কোটি পরিবারকে তার আওতায় নিয়ে আসার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়। সরকারি সূত্রের খবর, এই সমস্ত পরিকল্পনার একাংশ ২৩ জুলাই পূর্ণাঙ্গ বাজেটে দেখা যেতে পারে। ন্যাশনাল হেলথ অথরিটির হিসাব, পুরো পরিকল্পনা বাস্তবায়িত হলে রাজকোষে ১২,০৭৬ কোটি টাকার বাড়তি চাপ তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE