Advertisement
০১ জুলাই ২০২৪
EPF

এক মাস চাকরিতেও পেনশনের টাকা, বদল নিয়মে

পিএফের পেনশন পাওয়ার যোগ্যতা অর্জন করতে হলে কর্মীর পেনশন অ্যাকাউন্টে কমপক্ষে ১০ বছর টাকা জমা পড়া বাধ্যতামূলক। তার আগে চাকরি ছেড়ে দিলে পেনশন মেলে না। কিন্তু পেনশন অ্যাকাউন্টে জমা টাকা সুদ-সহ ফেরত পান।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ০৯:০৯
Share: Save:

সংশোধন করা হল কর্মী প্রভিডেন্ট ফান্ড পেনশন স্কিম (ইপিএস) এবং নতুন পেনশন প্রকল্প এনপিএসে। এর ফলে ইপিএসের আওতায় যাঁরা রয়েছেন, তাঁরা এ বার থেকে এক মাস চাকরি করার পর তা ছেড়ে দিলেও প্রভিডেন্ট ফান্ডের পেনশন খাতে জমা টাকা ফেরত পাবেন। আগে কমপক্ষে ৬ মাস চাকরি করলে তবেই সেই সুবিধা মিলত। এর ফলে প্রতি বছর ৭ লক্ষ কর্মী উপকৃত হবেন বলে জানিয়েছে শ্রম মন্ত্রক। সাধারণ ভাবে দেখা গিয়েছে, প্রতি বছর পেনশন খাতে টাকা জমা পড়ে এমন ৭ লক্ষ কর্মী ৬ মাসের কম সময় কাজ করে চাকরি ছেড়ে দেন। নতুন ব্যবস্থায় প্রতি মাসে পেনশনের জমার ভিত্তিতে ওই টাকা ফেরতের অঙ্ক হিসাব করা হবে। কেন্দ্র জানিয়েছে, নতুন ব্যবস্থা চালু করার জন্য ১৯৯৫ সালের এমপ্লয়িজ় পেনশন স্কিমটি সংশোধন করা হয়েছে।

উল্লেখ্য, পিএফের পেনশন পাওয়ার যোগ্যতা অর্জন করতে হলে কর্মীর পেনশন অ্যাকাউন্টে কমপক্ষে ১০ বছর টাকা জমা পড়া বাধ্যতামূলক। তার আগে চাকরি ছেড়ে দিলে পেনশন মেলে না। কিন্তু পেনশন অ্যাকাউন্টে জমা টাকা সুদ-সহ ফেরত পান।

এর পাশাপাশি এনপিএস-এও সংশোধন করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র। যার সুবাদে এ বার থেকে লগ্নিকারী যে দিন টাকা জমা দেবেন, সে দিনই তা বাজারে বিনিয়োগ করা হবে। আগে টাকা জমার পড়ার পরের দিন তা মূলধনী বাজারে বিনিয়োগ করত এনপিএস তহবিল পরিচালনাকারী সংস্থা। নতুন ব্যবস্থায় টাকা জমার দিন থেকেই নেট অ্যাসেট ভ্যালুর (ন্যাভ) সুবিধা পাবেন লগ্নিকারী।

এ দিকে, শুক্রবার সাধারণ লগ্নিকারীদের সুরাহা দিতে মূল বা বেসিক ডি-ম্যাট অ্যাকাউন্টের কিছু পরিবর্তন করেছে শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি-ও। এখন থেকে ওই ধরনের অ্যাকাউন্টে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা মূল্যের শেয়ার রাখতে পারবেন লগ্নিকারী। আগে রাখতে পারতেন ২ লক্ষ টাকা পর্যন্ত। প্রসঙ্গত, সাধারণ ডি-ম্যাটের থেকে বেসিক ডি-ম্যাট অ্যাকাউন্টের বার্ষিক চার্জ কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EPF NPS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE