Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Pension Scheme

সমন্বিত পেনশনে ক্ষোভ

এআইএসজিইএফ বিবৃতিতে বলেছে, শুরু থেকেই তারা এনপিএস এবং চুক্তি ভিত্তিক কর্মী নিয়োগের বিরোধী। এ জন্য কেরল, তামিলনাডু, মহারাষ্ট্রে ধর্মঘট করেছে। আন্দোলন চালিনো হয়েছে আরও বহু অঞ্চলে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ০৮:৩৬
Share: Save:

মোদী সরকারের সমন্বিত পেনশন প্রকল্প (ইউপিএস) নিয়ে ক্ষোভ প্রকাশ করল রাজ্য সরকারি কর্মীদের সর্বভারতীয় সংগঠন এআইএসজিইএফ। অভিযোগ, যাঁরা এনপিএস বাতিল করে পুরনো পেনশন প্রকল্প ফেরানোর দাবিতে দু’দশক ধরে আন্দোলন করছেন, এটি তাঁদের চোখে ধুলো দেওয়ার চেষ্টা। সংগঠন পুরনো পেনশনের দাবিতে অনড় থাকবে। ২৬ সেপ্টেম্বরে দেশে পালন হবে প্রতিবাদ দিবস। এ দিকে, মহারাষ্ট্রই দেশের প্রথম রাজ্য, যারা ইউপিএস চালু করল। প্রশাসন সূত্র জানিয়েছে, একনাথ শিন্ডে সরকারের মন্ত্রিসভা আগামী মার্চ থেকে তা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে।

এআইএসজিইএফ বিবৃতিতে বলেছে, শুরু থেকেই তারা এনপিএস এবং চুক্তি ভিত্তিক কর্মী নিয়োগের বিরোধী। এ জন্য কেরল, তামিলনাডু, মহারাষ্ট্রে ধর্মঘট করেছে। আন্দোলন চালিনো হয়েছে আরও বহু অঞ্চলে। রাজস্থান, ঝাড়খণ্ড, ছত্তীশগঢ়, হিমাচলপ্রদেশের মতো রাজ্যগুলি পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে এনেছে। কিন্তু এনপিএসে কর্মী এবং সরকারের জমা থাকা টাকা ফেরত দেয়নি কেন্দ্র। তাই আরও কিছু রাজ্য সেটি কার্যকর করা সাময়িক স্থগিত রেখেছে। সংগঠনটির অভিযোগ, এনপিএস ব্যবস্থা এনে কর্পোরেট সংস্থাগুলির স্বার্থ সিদ্ধি করেছিল কেন্দ্র। প্রকল্পের টাকা শেয়ার বাজারে খাটানো হয়। ইউপিএস প্রকল্পে সরকারের দেয় টাকা বাড়িয়ে ১৮.৫% করা হয়েছে। ফলে এনপিএসের থেকেও বেশি লগ্নি হবে শেয়ারে। আরও বেশি করে কর্পোরেট তার ফায়দা লুটবে।

সংগঠনটি বলেছে, পুরনো পেনশন প্রকল্পে সরকারের দায় সীমিত ছিল না। নির্দিষ্ট সময় অন্তর পেনশন বাড়ানো হত। পারিবারিক পেনশনও ছিল বেশি। কর্মী চাইলে অবসরের সময় পেনশনের একাংশ বিক্রি করে থোক টাকা হাতে পেতেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE