Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Telecom Services

মাসুল বৃদ্ধির ফলে লক্ষ লক্ষ গ্রাহক হারিয়েছে এয়ারটেল, ভোডাফোন, জিয়ো, লক্ষ্মীলাভ বিএসএনএলের

ট্রাইয়ের রিপোর্ট বলছে, জুলাইয়ে বিএসএনএলের গ্রাহক বেড়েছে। সাড়ে ২৯.৫ লক্ষ জন। যা সাম্প্রতিক অতীতে নজিরবিহীন বলেই দাবি করছে সংশ্লিষ্ট মহল।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৭
Share: Save:

জুলাইয়ের গোড়ার দিকে মোবাইলের মাসুল বাড়িয়েছিল সবক’টি বেসরকারি পরিষেবা সংস্থা। টেলি নিয়ন্ত্রক ট্রাইয়ের তথ্য বলছে, ওই মাসেই চোখে পড়ার মতো গ্রাহক হারিয়েছে তাদের সকলে। এয়ারটেল ও ভোডাফোন আইডিয়ার (ভি) সঙ্গে সেই তালিকায় নাম উঠেছে রিলায়্যান্স জিয়োরও। সংশ্লিষ্ট মহলের মতে, এটা মাসুল বৃদ্ধিরই জের। খাদ্য-সহ অত্যাবশ্যক পণ্যের চড়া দামে নাভিশ্বাস বহু সাধারণ মানুষ ফোনের খরচও বাড়তে দেখে হতাশায় মুখ ফিরিয়েছেন। মাসে বাড়তি চাপ বইতে না পেরে সংযোগ ছেড়েছেন একাংশ।
এই ফাঁকতালে বহু দিন বাদে গ্রাহক বেড়েছে রাষ্ট্রায়ত্ত বিএসএনএলের। দেরি করে ৪জি আনা এবং পরিষেবা নিয়ে অভিযোগে বেশ কিছু দিন ধরে যাদের সংযোগ ছেড়ে গ্রাহকদের লাগাতার প্রস্থান আশঙ্কা বাড়িয়েছিল।

ট্রাইয়ের রিপোর্ট বলছে, জুলাইয়ে বিএসএনএলের গ্রাহক বেড়েছে। সাড়ে ২৯.৫ লক্ষ জন। যা সাম্প্রতিক অতীতে নজিরবিহীন বলেই দাবি করছে সংশ্লিষ্ট মহল। কারণ, দু-তিন বছর ধরে মাসে টানা গ্রাহক হারাচ্ছিল সংস্থাটি। টেলি সংস্থা সূত্রের দাবি, বেসরকারি সংস্থার চড়া মাসুল ফের বিএসএনএলমুখী করছে একাংশকে। তার উপরে সংস্থা ৪জি এনেছে তারা। প্রযুক্তির হাত ধরে পরিষেবায় উন্নতির বার্তাও দিচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, বেসরকারি সংস্থাগুলির গ্রাহক যে বিএসএনএলে যোগ দিচ্ছেন তা আরও স্পষ্ট হবে ট্রাই অগস্টের তথ্য প্রকাশ করলে। তবে দেশে মোবাইল ব্যবহারকারীও ওই মাসে ১% কমেছে। জুলাইয়ে কলকাতা ও পশ্চিমবঙ্গ সার্কল মিলিয়ে প্রায় ৭.৭৫ লক্ষ জন সংস্থা পাল্টেছেন। জুনের থেকে প্রায় ১৫,০০০ বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Telecom Services airtel BSNL vodafone JIO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE