০৮ সেপ্টেম্বর ২০২৪
SBIHM

উচ্চমাধ্যমিকের পর ম্যানেজমেন্টে চাকরির সুযোগ দিচ্ছে ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’

কেন্দ্রীয় ও রাজ্য সরকার অনুমোদিত সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টে এই চাকরিমুখী কোর্সগুলি পড়ানো হয়। দীর্ঘ ২৫ বছর এই কোর্সগুলি পড়ানোর অভিজ্ঞতা রয়েছে এই কলেজের। প্রায় দশ হাজারের বেশি ছেলেমেয়ে এখান থেকে ম্যানেজমেন্ট ডিগ্রি নিয়ে পাশ করেছে।

‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’-এর শিক্ষার্থীরা

‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’-এর শিক্ষার্থীরা

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৭:৪৫
Share: Save:

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা হয়েছে প্রায় এক মাস হল। এর মধ্যেই বেশির ভাগ ছাত্রছাত্রী আগে থেকেই স্থির করে নিয়েছে, কোন বিষয় নিয়ে স্নাতক স্তরে পড়াশোনা করবে।

অনেকেই স্নাতক স্তরে ভর্তির ভাবনাচিন্তার পাশাপাশি উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার জন্য ম্যানেজমেন্ট পড়ে চাকরি করার স্বপ্ন দেখে। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বিশ্ববিদ্যালয়গুলি এমন কয়েকটি কোর্স পড়ার সুযোগ করে দিয়েছে, যেগুলি পাশ করার পরে পড়ুয়াদের দেশে ও বিদেশে চাকরির সুযোগ সব থেকে বেশি।

কেন্দ্র ও রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি তাদের অনুমোদিত কলেজগুলির মাধ্যমে চাকরিমুখী হসপিটাল ম্যানেজমেন্ট, হসপিটালিটি ম্যানেজমেন্ট, বিজনেস ম্যানেজমেন্ট, হোটেল ম্যানেজমেন্ট, ফ্যাশন ডিজাইন, ট্যুরিজম ম্যানেজমেন্টের স্নাতক স্তরের কোর্সগুলি পড়ার সুযোগ করে দিয়েছে উচ্চমাধ্যমিক, মাধ্যমিক ও গ্র্যাজুয়েশনের পর। কেন্দ্রীয় ও রাজ্য সরকার অনুমোদিত সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টে এই চাকরিমুখী কোর্সগুলি পড়ানো হয়। দীর্ঘ ২৫ বছর এই কোর্সগুলি পড়ানোর অভিজ্ঞতা রয়েছে এই কলেজের। প্রায় দশ হাজারের বেশি ছেলেমেয়ে এখান থেকে ম্যানেজমেন্ট ডিগ্রি নিয়ে পাশ করেছে।

ছাত্রছাত্রীদের কাছে সব থেকে জনপ্রিয় কোর্স হল হসপিটালিটি ও হোটেল ম্যানেজমেন্ট। স্নাতক স্তরের কোর্স করার জন্য উচ্চমাধ্যমিক কিংবা সমতুল পরীক্ষায় পাশ করতে হবে। মাস্টার্স বা এমবিএ-র জন্য স্নাতক হতে হবে। এ ছাড়া, ডিপ্লোমার জন্য হতে হবে মাধ্যমিক উত্তীর্ণ।

যে কোনও কোর্সের ক্ষেত্রে বিদেশে ট্রেনিং এবং চাকরির সুযোগ দিয়ে থাকে সুভাষ বোস ইনস্টিটিউ অফ হোটেল ম্যানেজমেন্টে। প্রত্যেক বছর চাকরির জন্য দেশ-বিদেশের ফাইভ স্টার হোটেল, হাসপাতাল, বিমানসংস্থা, বিমানবন্দর, ক্রুজলাইন্স, মাল্টিন্যাশনাল সংস্থার রিক্রুটিং ম্যানেজাররা আসেন ক্যাম্পাস ইন্টারভিউয়ে। এই কলেজ থেকে পাশ করার পরে ছেলেমেয়েদের এক হাতে থাকে চাকরির নিয়োগ পত্র, অন্য হাতে সরকারি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি সার্টিফিকেট।

সুভাষ বোস ইনস্টিটিউট ভারত সরকারের NCHMCT, UGC, এবং পশ্চিমবঙ্গ সরকারের MAKAUT অনুমোদিত। এ ছাড়া পড়ুয়াদের চাকরি সুনিশ্চিত করতে দেশ ও বিদেশে নানা সংস্থার সঙ্গে রয়েছে মউ চুক্তি। প্রাক্তন ছাত্রছাত্রীরা যেমন দেশেও চাকরি করছেন, তেমনই আমেরিকা, ফ্রান্স, ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, তাইল্যান্ড, জার্মান, সৌদি আরব, ওমান, দুবাই, কাতার, কুয়েত, সিঙ্গাপুর, মরিশাসে ম্যানেজমেন্ট বিভিন্ন পদেও চাকরি করছেন।

ম্যানেজমেন্ট কোর্স নিয়ে পড়াশোনায় ইচ্ছুক ছেলেমেয়েরা বিদেশে চাকরি কিংবা প্রতিষ্ঠিত হওয়ার জন্য হসপিটালিটি, হসপিটাল, বিবিএ, বিসিএ, ট্যুরিজম, কিউলিনারি, ফ্যাশন ডিজাইনের মতো নানা বিষয়ে ম্যানেজমেন্ট কোর্স করতে পারে। কোর্সের আওতায় ৬ মাস থেকে ১ বছরের জন্য স্টাইপেন্ড-সহ ইনটার্নশিপ করার সুযোগ মেলে দেশে ও বিদেশে। এ ছাড়া রয়েছে নিয়মিত ইন্ড্রাস্ট্রিয়াল ভিজিট, আলোচনাসভা ও ইন্টারভিউ, শিক্ষামূলক ভ্রমণ ইত্যাদি।

সুভাষ বোস ইনিস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টে ভারত সরকার এবং পশ্চিমবঙ্গ সরকারের বিশ্ববিদ্যালয়ের অনুমোদন থাকায় ছাত্রছাত্রীরা যে কোনও ব্যাঙ্কের এডুকেশন লোন, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, মাইনরিটি লোন এবং সকল প্রকার স্কলারশিপ ও সুযোগ সুবিধা পাবে।

বিশদে জানতে ফোন করুন: কলকাতা- ৯৮৩১১০০৭৭৩ / উত্তর ২৪ পরগনা- ৯৯০৩২২৭১৪৫

বিশদে জানতে ভিজ়িট করুন: http://www.sbihm.com/

এই প্রতিবেদনটি ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE