০৮ সেপ্টেম্বর ২০২৪
HP Ghosh Hospital

সদ্যোজাতের জন্য মাতৃদুগ্ধ কেন গুরুত্বপূর্ণ? আলোচনায় চিকিৎসক শালিনী আগরওয়াল

মায়ের দুধের গুণমান স্বাভাবিক ভাবেই শিশুর বেড়ে ওঠার চাহিদা অনুযায়ী পরিবর্তিত হয়। পাশাপাশি, শিশুদের স্বাস্থ্যকর ওজন বৃদ্ধি এবং অন্ত্রের স্বাস্থ্য উন্নতিতেও সাহায্য করে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১১:৩০
Share: Save:

সদ্যোজাতদের বেড়ে ওঠার প্রথম কয়েকটি ধাপে মাতৃদুগ্ধই পুষ্টির সবচেয়ে ভাল উৎস। কারণ, নবজাতকের মস্তিষ্কের বিকাশের জন্য প্রয়োজনীয় ‘লাইপো প্রোটিন’-এর একমাত্র উৎস হল শুধুমাত্র মাতৃদুগ্ধ। এ ছাড়াও মায়ের দুধের গুণমান স্বাভাবিক ভাবেই শিশুর বেড়ে ওঠার চাহিদা অনুযায়ী পরিবর্তিত হয়। পাশাপাশি, শিশুদের স্বাস্থ্যকর ওজন বৃদ্ধি এবং অন্ত্রের স্বাস্থ্য উন্নতিতেও সাহায্য করে।

এই বিষয়ে সম্প্রতি আনন্দবাজার অনলাইনের সঙ্গে এক সাক্ষাৎকারে এইচ পি ঘোষ হাসপাতালের পেডিয়াট্রিক এবং নিওনেটোলজি বিভাগের চিকিৎসক শালিনী আগরওয়াল বলেন, “শিশুদের জন্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মায়ের দুধ। জন্মের পর তাদেরকে কোনও রকম প্রি ল্যাকটিলস্ দেওয়া উচিত নয়। যতটা সম্ভব, শুধুই মাতৃদুগ্ধ খাওয়ানো উচিত।”

তবে শুধুই মায়ের দুধে বাচ্চাদের পেট ভরছে কি না, কী ভাবে বুঝবেন?

চিকিৎসক আগরওয়ালের মতে, “দুধ খাওয়ার পরে যদি আপনার শিশু অন্তত ৬ বার প্রস্রাব করে, কান্নাকাটি না করে শান্ত ভাবে ঘুমায়, তা হলে বুঝবেন পর্যাপ্ত পরিমাণে পেট ভরে গিয়েছে।”

আরও সবিস্তার জানতে এই ভিডিওটি দেখুন

মাতৃদুগ্ধের প্রয়োজনীয়তা কতখানি গুরুত্বপূর্ণ? আলোচনায় চিকিৎসক শালিনী আগরওয়াল

শালিনী আরও বলেছেন, “পর্যাপ্ত পরিমাণে পেট ভর্তি থাকা বা সঠিক সময়ে ঘুম কিংবা প্রস্রাব করার পরেও যদি আপনার শিশু ক্রমাগত কান্নাকাটি করতে থাকে, তা হলে দেরি না করে যত শীঘ্র সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। শিশুর কোনও রকম অস্বাভাবিক উপসর্গ লক্ষ্য করলে তা উপেক্ষা না করে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।”

হেল্পলাইন নম্বর: ০৩৩৬৬৩৪৬৬৩৪

এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE