০৮ সেপ্টেম্বর ২০২৪
Baby Skincare Myths

শিশুর ত্বকের যত্ন সম্পর্কিত ভ্রান্ত ধারণা ভাঙুক ‘জনসনস্ বেবি’র হাত ধরে

‘জনসনস্ বেবি’ বৈজ্ঞানিক, স্বাস্থ্যকর পদ্ধতিতে তৈরি এবং ধারাবাহিক ভাবে শিশুর ত্বকের যত্নের নেপথ্যের নিয়মগুলিকে বজায় রাখার গুরুত্বকে যথাযথভাবে প্রাধান্য দেয়।

‘জনসনস্ বেবি’

‘জনসনস্ বেবি’

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৫:৩১
Share: Save:

এই পৃথিবীর বুকে সন্তানের আগমন প্রত্যেক বাবা-মায়ের জন্যই এক আনন্দময় মুহূর্তের পাশাপাশি জীবন পালটে যাওয়ার সূচনাও বটে। এই সময়টিতে সদ্য ভূমিষ্ঠ শিশুটির সংবেদনশীল ত্বকের যত্ন নিতে সঠিক পণ্য নির্বাচন করার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নতুন বাবা-মায়েদের নিতে হয়।

প্রথম দিন থেকেই শিশুর ত্বক রক্ষা করার গুরুত্ব কতখানি?

ত্বক হল শরীরের অন্যতম বৃহত্তম অঙ্গ এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্যও অপরিহার্য। তা সত্ত্বেও বেশির ভাগ ক্ষেত্রেই আমাদের ত্বক সঠিক মনোযোগ পায় না, বিশেষত নবজাতদের ক্ষেত্রে। কিন্তু ‘জনসনস্ বেবি’ বৈজ্ঞানিক, স্বাস্থ্যকর পদ্ধতিতে তৈরি এবং ধারাবাহিক ভাবে শিশুর ত্বকের যত্নের নেপথ্যের নিয়মগুলিকে বজায় রাখার গুরুত্বকে যথাযথভাবে প্রাধান্য দেয়।

‘জনসনস্ বেবি’র পণ্যগুলি শুধুমাত্র শিশুদের জন্যেই নিরাপদ উপাদানে তৈরি

শিশুদের ত্বক উল্লেখযোগ্য ভাবে অনেক সূক্ষ্ম এবং বিকাশমান। তাই তার পরিচর্যায় এমন পণ্যের ব্যবহার প্রয়োজন যা হালকা উপাদান দিয়ে বিশেষভাবে তৈরি। শিশুর ত্বক প্রাপ্তবয়স্কদের তুলনায় প্রায় ৩০ শতাংশ পর্যন্ত পাতলা হয়*, যা দ্রুত আর্দ্রতা হ্রাস, শুষ্কতা, জ্বালা, র‌্যাশ, প্রদাহ ইত্যাদি বিভিন্ন ধরনের সমস্যার শিকার হয়। তাই শিশুদের নমনীয় ত্বকের জন্যে ‘জনসনস্ বেবি’র প্রোডাক্টগুলির উপর ভরসা করতে পারেন। কারণ, ‘জনসনস্ বেবি’র নির্বাচিত পণ্যগুলি প্রথম দিন থেকেই শিশুর ত্বক পুষ্ট এবং সুরক্ষিত রাখতে সহায়তা করে। পাশাপাশি ‘জনসনস্ বেবি’র পণ্যগুলি শিশুর কোমল ত্বকের জন্যে বিশেষ ভাবে তৈরি করা হয়েছে। নবজাতকের ত্বকের উপযোগী হয়ে উঠতে এগুলি খুবই মৃদু এবং ক্লিনিক্যালি প্রমাণিত।

আইপিএ (IAP) অনুসারে প্রাকৃতিক মানেই নিরাপদ নয়, কেন?

‘প্রাকৃতিক’ উপায়ে তৈরি পণ্যগুলি জনপ্রিয় হলেও সেগুলি শিশুর ত্বকের জন্যে সম্পূর্ণ নিরাপদ না-ও হতে পারে। পাশাপাশি এটাও জানা গুরুত্বপূর্ণ যে, প্রাকৃতিক উপায়ে তৈরি মানেই মানেই রাসায়নিক মুক্ত নয়। আইপিএ (IAP) নির্দেশিকা অনুসারে, প্রাকৃতিক, হার্বাল এবং জৈব হিসাবে বাজারজাত পণ্যগুলি সাবধানতার সঙ্গে ব্যবহার করতে হবে এবং কার্যকর ও নিরাপদ প্রমাণিত না হলে তা অবিলম্বে এড়িয়ে চলতে হবে। সমস্ত উপাদান, সে প্রাকৃতিক বা সিন্থেটিক যা-ই হোক না কেন, সেগুলি নবজাতকদের ত্বকে ব্যবহারের জন্য নিরাপদ কি না, তা নিশ্চিত করতে ক্লিনিকালি পরীক্ষা করাও অত্যন্ত জরুরি।

‘জনসনস্ বেবি’র পণ্যগুলি মৃদু সুবাসযুক্ত, যা শিশুদের জন্য উপযুক্ত

যে কোনও সুগন্ধি শিশুদের মেজাজ এবং তাদের বিকাশকে উল্লেখযোগ্য ভাবে প্রভাবিত করতে পারে। তাই কী ভাবে সুগন্ধিকে নিরাপদ এবং শিশুর জন্যে মৃদু করা যায়, তা বোঝা খুবই গুরুত্বপূর্ণ। ‘জনসনস্ বেবি’ হাইপোঅ্যালার্জেনিক এবং ক্লিনিকালি প্রমাণিত মাইল্ডনেস ফর্মুলায় তৈরি, যা বিশেষ ভাবে শিশুর কোমল ত্বকের উপযোগী। তার সুবাস ‘ইন্টারন্যাশনাল ফ্র‍্যাগ্রেন্স অ্যাসোসিয়েশন’ (IFRA) দ্বারা নির্ধারিত নিরাপত্তার সর্বোচ্চ মান পূরণ করে। যা শিশুদের শান্ত ও প্রশমিত করতে সাহায্য করে, পাশাপাশি বাবা-মা এবং সন্তানের বন্ধনকেও উন্নত করে।

পণ্য রক্ষায় সহায়ক এমন নিরাপদ উপাদানগুলি নির্বাচন করুন

ত্বকের যত্নের ক্ষেত্রে ব্যবহৃত পণ্যগুলির নষ্ট হয়ে যাওয়া এবং মাইক্রোবিয়াল বৃদ্ধির হাত থেকে নিরাপদ রাখতে কয়েকটি উপাদান খুবই প্রয়োজনীয়। ‘জনসনস্ বেবি’র পণ্যগুলিতে ব্যবহার করা সমস্ত উপাদান পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়। এ ছাড়াও তাদের তৈরি করা পণ্যগুলি শিশুদের ত্বকে ব্যবহারের ক্ষেত্রে নিরাপদ প্রমাণ করে, কোমলতার সর্বোচ্চ মান পূরণকেও নিশ্চিত করে।

তাই শিশুর কোমল ত্বকের যত্নে ‘জনসনস্ বেবি’র পণ্যগুলিকে নির্বাচিত করে বাবা-মায়েরা সচেতন সিদ্ধান্ত নিতে পারেন। কারণ, এতে ব্যবহৃত উপাদানগুলি শিশুর ত্বককে সুস্থ রাখার ক্ষেত্রে তাদের ভূমিকা সম্পর্কে স্বচ্ছ। ‘জনসনস্ বেবি’র পণ্যগুলি কঠোর পরীক্ষার মধ্য দিয়ে গিয়ে তাদের উচ্চ নিরাপত্তার মানকে পূরণ করে। এর পরেও শিশুর ত্বকের ক্ষতির আশঙ্কা থাকলে কোনও শিশুরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করা সহজ সমাধান হতে পারে।

এই নির্দেশিকাগুলি অনুসরণ করে, আপনিও আত্মবিশ্বাসের সঙ্গে আপনার শিশুর কোমল ত্বকের যত্নে ‘জনসনস্ বেবি’র পণ্যগুলি বেছে নিতে পারেন। যা প্রথম দিন থেকেই আপনার শিশুর নমনীয় ত্বককে সুরক্ষিত রাখতে সহায়তা করে।

*রেফারেন্স: স্টামাটাস, G, et al. 2, s.l.:পেডিয়াট্রিক ডার্মাটোলজি, ২০১০, ভলিউম ২৭, পৃ. ১২৫-১৩১

বিশদে জানতে ভিজ়িট করুন: https://www.johnsonsbaby.in/protectfromdayone

এই প্রতিবেদনটি ‘জনসনস্ বেবি’-র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Johnsons baby Skin care Baby Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE