০৮ সেপ্টেম্বর ২০২৪
Alliance University

আপনার সন্তানের সফল ভবিষ্যতের একমাত্র ঠিকানা ‘অ্যালায়েন্স ইউনিভার্সিটি’

এখানে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন বিষয়ে বি. টেক করার সুযোগ রয়েছে। যেমন এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডেটা সায়েন্স, মেশিন লার্নিং, কম্পিউটার সায়েন্স, সিভিল, ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিকস্ ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং তথ্যপ্রযুক্তি।

‘অ্যালায়েন্স ইউনিভার্সিটি’

‘অ্যালায়েন্স ইউনিভার্সিটি’

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১০:২৭
Share: Save:

শিক্ষা যে শুধুমাত্র জ্ঞান অর্জন করার জন্য, তা নয়। বরং তা আগামীর পথ প্রশস্ত করে। তাই তো শিক্ষার্থীদের সফল ভবিষ্যতের জন্য দ্বার খুলে দিয়েছে অ্যালায়েন্স বিশ্ববিদ্যালয়। বেঙ্গালুরুতে ৬০ একরের বেশি জায়গা এই বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে বিশ্বমানের পরিকাঠামো। সবুজে ঘেরা প্রাণবন্ত ক্যাম্পাসের পরিবেশ শিক্ষার্থীদের এগিয়ে চলার পথের পাথেয়, যা তাদের তৈরি করে দেবে আগামীর সব চ্যালেঞ্জের জন্য।

এখানে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন বিষয়ে বি. টেক করার সুযোগ রয়েছে। যেমন এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডেটা সায়েন্স, মেশিন লার্নিং, কম্পিউটার সায়েন্স, সিভিল, ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিকস্ ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং তথ্যপ্রযুক্তি। এ ছাড়াও শিক্ষার্থীরা এখানে বিবিএ, বি.কম, বিসিএ, বি.এ. এল এল বি, বি.বি.এ. এল এল বি, এল এল বি, পিএইচডি এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন-এ স্নাতক হতে পারবে।

বি.এ-র পাঠ্যক্রমের মধ্যে রয়েছে পাবলিক পলিসি, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, পলিটিক্স অ্যান্ড গভর্ন্যান্স, অর্থনীতি, সাহিত্য ও সাংস্কৃতিক অধ্যয়ন, মিডিয়া স্টাডিজ, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান এবং সাংবাদিকতা ও গণসংযোগ। বি. এসসি পাঠ্যক্রমের অন্তর্গত কম্পিউটার বিজ্ঞান, তথ্য বিজ্ঞান, মনোবিজ্ঞান, সংখ্যাতত্ত্ব, অর্থনীতি, অ্যানিমেশন, ভিএফএক্স এবং গেমিং, পদার্থবিদ্যা, রসায়ন, ফলিত গণিত, ফিল্ম ও টেলিভিশন প্রোডাকশন। এ ছাড়া, ভিজ্যুয়াল আর্টস, ফাইন আর্টস এবং ডিজ়াইন নিয়েও স্নাতক হওয়া যায়।

স্নাতকোত্তর স্তরে এই বিশ্ববিদ্যালয়ের অনেকগুলি বিভাগ রয়েছে। যেমন - ‘অ্যালায়েন্স স্কুল অফ বিজ়নেস’, ‘অ্যালায়েন্স কলেজ অফ ইঞ্জিনিয়ারিং এবং ডিজ়াইন’, ‘অ্যালায়েন্স স্কুল অফ্ ল’, ‘অ্যালায়েন্স অ্যাকসেন্ট কলেজ’, ‘অ্যালায়েন্স স্কুল অফ লিবারাল আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ়’, ‘অ্যালায়েন্স স্কুল অফ ইকোনমিক্স’ এবং ‘অ্যালায়েন্স স্কুল অফ সায়েন্সেস’।

দেশ ও বিদেশ থেকে ৩৫০-রও বেশি অভিজ্ঞ শিক্ষক নিয়োগ করা হয়েছে এই প্রতিষ্ঠানে। পাশাপাশি পড়ুয়াদের চাকরির সুযোগ করে দিতে ৮০০-র বেশি শীর্ষস্থানীয় সংস্থার সঙ্গে সংযোগ বজায় রাখা হয়। পাশাপাশি, ছাত্রছাত্রীরা যাতে বিদেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পেতে পারে, তার জন্যে ৮০টির বেশি প্রতিষ্ঠানের সঙ্গে আন্তর্জাতিক সংযোগ স্থাপন করা হয়েছে।

এই প্রতিবেদনটি ‘অ্যালায়েন্স ইউনিভার্সিটি’র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Graduate Course Undergraduate Courses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE