New Bluetooth Device

এয়ারট্যাগ এবং ব্লুটুথের যথেচ্ছ ব্যবহার নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ অ্যাপল এবং গুগলের

এ বার থেকে ফোনে অবাঞ্ছিত কোনও ব্লুটুথ ডিভাইস আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে যুক্ত হলেই সতর্কবার্তা পৌঁছে যাবে বলে জানিয়েছে দুই সংস্থা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ২০:১২
Apple and Google

অ্যাপ্‌ল এবং গুগলের নতুন ব্লুটুথ ট্র্যাকার ডিভাইস। ছবি: সংগৃহীত।

ব্লুটুথ চালু হওয়া মাত্রই আপনার ফোনে অজান্তে কেউ উঁকি দিচ্ছে না তো? আপনার গাড়ি কিংবা দামি কোনও জিনিসের সঙ্গে ঝোলানো ‘এয়ারট্যাগ’ ব্যবহার করে প্রতারকেরা অপরাধমূলক কোনও কাজ করছে না তো? আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীর মন থেকে এই সংশয় দূর করতে তৎপর হয়েছে অ্যাপল এবং গুগ্‌ল। এ বার থেকে অবাঞ্ছিত কোনও ব্লুটুথ ডিভাইস আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে যুক্ত হলেই সতর্কবার্তা পৌঁছে যাবে বলে জানিয়েছে দুই সংস্থা।

Advertisement

এক ফোন থেকে অন্য ফোনে ছবি, গুরুত্বপূর্ণ তথ্য কিংবা ভিডিয়ো লেনদেন করতে সাহায্য করে সাহায্য করে ফোনের মধ্যে থাকা বিশেষ একটি ফিচার ‘ব্লুটুথ’। আবার, অয়্যারলেস ট্র্যাকার হিসাবে অ্যাপ্‌লের ‘এয়ারট্যাগ’-ও বেশ জনপ্রিয়। হারানো কিংবা চুরি যাওয়া জিনিস খুঁজে পেতে এই বস্তুটি বেশ কাজের। তবে, ইদানীং ব্লুটুথ এবং এয়ারট্যাগ, এই দু’টি অয়্যারলেস প্রযুক্তি কাজে লাগিয়ে নানা ধরনের অপরাধমূলক কাজ শুরু হয়েছিল। ফোন থেকে শুধু ছবি বা ভিডিয়ো নয়, ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নিচ্ছিল দুষ্কৃতীরা। আবার, যাতায়াতের সময়ে জিনিসপত্র থেকে কোনও ভাবে এয়ারট্যাগ খুলে বা হারিয়ে গেলে সেই জিনিসটি খুঁজে পাওয়া মুশকিল হত।

সেই কাজটিই এ বার সহজ হবে অ্যাপ্‌ল এবং গুগলের যৌথ উদ্যোগে। তার জন্য কী করতে হবে? অ্যাপ্‌ল হোক বা অ্যান্ড্রয়েড— বিশেষ এই সুবিধা পেতে হলে নিজেদের ফোনের সফ্‌টওয়্যারটি আপডেট করে নিলেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement