Budget 2024

তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা, ঘোষণা হল দিন

শনিবার সমাজমাধ্যমে একটি পোস্ট দিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী কিরেণ রিজিজু। সেখানে জানিয়েছেন, ২২ জুলাই সংসদে বাজেট অধিবেশন শুরু হচ্ছে। চলবে ১২ আগস্ট পর্যন্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৬:০৬
নির্মলা সীতারামন।

নির্মলা সীতারামন। — ফাইল চিত্র।

২০২৪-২৫ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২৩ জুলাই সংসদে পড়া হবে বাজেট। তার এক দিন আগে শুরু হবে বাজেট অধিবেশন। শনিবার ঘোষণা করলেন সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু। নরেন্দ্র মোদী তৃতীয় বার ক্ষমতায় আসার পর এই প্রথম বার পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন নির্মলা। এর আগে মোদী সরকারের দুই দফায় সংখ্যাগরিষ্ঠতা ছিল বিজেপির। এ বার তা নেই। সেই কারণে, মনে করা হচ্ছে এই বাজেটের উপর বিশেষ নজর থাকবে নাগরিক থেকে বিরোধী— সকলের।

Advertisement

শনিবার সমাজমাধ্যমে একটি পোস্ট করেছেন রিজিজু। সেখানে জানিয়েছেন, ২২ জুলাই সংসদে বাজেট অধিবেশন শুরু হচ্ছে। চলবে ১২ আগস্ট পর্যন্ত। কেন্দ্রীয় সরকারের বাজেট অধিবেশন ডাকার সুপারিশে ছাড়পত্র দিয়েছেন রাষ্ট্রপতি। ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট ২৩ জুলাই পেশ করা হবে সংসদে।

এই নিয়ে টানা সাত বার কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসাবে নির্মলা বাজেট পেশ করতে চলেছেন। এ দেশে প্রথম। এর আগে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী মোরারজি দেশাই টানা ছ’বার সংসদে বাজেট পেশ করেছিলেন। এ বার তাঁকে ছাপিয়ে গেলেন নির্মলা।

চলতি বছর লোকসভা নির্বাচন হয়েছে। সেই কারণে, গত ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়েছিল সংসদে। এর পর লোকসভা ভোটে জিতে তৃতীয় বার ক্ষমতায় এসেছে মোদী সরকার। মোদী সরকারের তৃতীয় দফায় প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন নির্মলা। লোকসভা নির্বাচনে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পায়নি। শরিকদলের হাত ধরে ক্ষমতায় এসেছে। রাজনীতিকদের একাংশ তাই মনে করছেন, বাজেটে শরিকদের প্রভাব থাকতে পারে। সেই কারণে এই বাজেট নিয়ে প্রত্যাশা যথেষ্ট। তা ছাড়া রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সংসদে প্রারম্ভিক ভাষণ আরও উস্কে দিয়েছে সেই প্রত্যাশা। তিনি জানিয়েছেন, এই সরকারের আমলে ‘ঐতিহাসিক পদক্ষেপ’ নেওয়া হবে। ২৭ জুনের ভাষণে তিনি বলেন, ‘‘সরকারের সুদূরপ্রসারী নীতি এবং দূরদর্শিতা প্রকাশ পাবে এই বাজেটে। গুরুত্বপূর্ণ অর্থনৈতিক এবং সামাজিক সিদ্ধান্তের পাশাপাশি ঐতিহাসিক পদক্ষেপও দেখা যাবে এই বাজেটে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement