Karan Johar on actors

ছবির ব্যবসা ৩.৫ কোটি, অভিনেতার পারিশ্রমিক ৩৫ কোটি টাকা! বলিউড প্রসঙ্গে কড়া সুর কর্ণের

চলতি বছরে বলিউডে হিট ছবির সংখ্যা কম। অভিনেতাদের বেশি পারিশ্রমিক প্রসঙ্গে কড়া মন্তব্য করলেন কর্ণ জোহর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৬:৫৭
Image of Karan Johar

কর্ণ জোহর। — ফাইল চিত্র।

গত বছরের তুলনায় চলতি বছরে বলিউডে বক্স অফিসের পরিস্থিতি যে খুব ভাল নয়, তা নিয়ে চর্চা অব্যাহত। একটি পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, গত বছর শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’ যেখানে বক্স অফিসে প্রায় ১ হাজার ২০০ কোটি টাকার ব্যবসা করেছিল, সেখানে চলতি বছরের সবচেয়ে বেশি ব্যবসা করা ছবি ‘ফাইটার’-এর ব্যবসার পরিমাণ ৩৫৮ কোটি টাকা। বলিউডের বাণিজ্যিক পরিস্থিতি নিয়ে এ বার তাঁর মনোভাব ব্যক্ত করলেন প্রযোজক-পরিচালক কর্ণ জোহর।

Advertisement

বলিউডের ‘কঠিন’ পরিস্থিতি মেনে নিয়েছেন কর্ণ। তিনি বলেন, ‘‘দর্শকের পছন্দ বদলে গিয়েছে। আর পরিচালক হিসেবে ছবির ব্যবসা বাড়াতে হলে ছবিকে সর্ব স্তরে সফল করতে হবে। শুধু মাল্টিপ্লেক্সে ছবি চললে হবে না।’’ কথাপ্রসঙ্গেই কর্ণ জানান, সাম্প্রতিক অতীতে হিন্দি ছবি তৈরির খরচ অনেকটাই বৃদ্ধি পেয়েছে। কর্ণের কথায়, ‘‘ইন্ডাস্ট্রিতে উল্লেখযোগ্য ১০ জন অভিনেতা রয়েছেন। আর তাঁরা প্রত্যেকেই বিশাল অঙ্কের পারিশ্রমিক দাবি করছেন।’’ ফলে ছবি তৈরি আরও কঠিন হয়ে দাঁড়িয়েছে বলেই মনে করছেন তিনি। তাঁর কথায়, ‘‘যে অভিনেতা পারিশ্রমিক হিসেবে ৩৫ কোটি টাকা চাইছেন, প্রথম দিনে বক্স অফিসে তাঁর ছবির ব্যবসার পরিমাণ ৩ কোটি ৫০ লক্ষ টাকা! এই অঙ্ক তো মেলানো কঠিন।’’

কর্ণ মনে করেন, নানা ধরনের ছবি তৈরি বন্ধ করা উচিত নয়। কোনও নির্দিষ্ট ফর্মুলার অনুসরণে তিনি উৎসাহী নন। কর্ণের কথায়, ‘‘‘পাঠান’ ও ‘জওয়ান’ সফল হয়েছে বলেই এখন সবাই যদি অ্যাকশনধর্মী ছবি তৈরি করতে শুরু করেন, তা হলে মুশকিল।’’ মৌলিক গল্পের দর্শক যে এখনও রয়েছে, সে কথাও মনে করিয়ে দিয়েছেন ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবির পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement