WBCHSE Syllabus 2024

উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রমে নেই গুজরাতি-সহ বেশ কিছু আঞ্চলিক ভাষা

গুজরাতি, পঞ্জাবি ও ফরাসি এই ভাষাগুলিতে পড়ুয়াদের সংখ্যা ১০-এর নিচে। উল্লেখযোগ্য বিষয়, এ বছর যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হল তাতে গুজরাতি ভাষার পড়ুয়ার সংখ্যা ছিল শূন্য।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৩:২৬

প্রতীকী ছবি

চলতি বছর থেকেই একাদশ ও দ্বাদশ শ্রেণিতে সিমেস্টার পদ্ধতি চালু হতে চলেছে। বৃহস্পতিবার তার পাঠ্যক্রম প্রকাশ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তবে সেই পাঠ্যক্রম থেকে বাদ পড়ল গুজরাতি ভাষা। শুধু গুজরাতি নয়, তার সঙ্গে পঞ্জাবি ও ফরাসি ভাষাকেও বাদ দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Advertisement

সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “বিগত কয়েক বছরে এই বিষয়গুলির কোনও চাহিদা ছিল না। তা সত্ত্বেও শিক্ষা সংসদকে প্রশ্নপত্র ছাপাতে হত। যা এক দিকে খরচ সাপেক্ষ। পাশাপাশি, যে নিয়মের মধ্যে দিয়ে যেতে হত তা-ও সময় সাপেক্ষ।”

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিগত পাঁচ বছরের পরিসংখ্যান ঘেঁটে দেখা গেছে গুজরাতি, পঞ্জাবি ও ফরাসি এই ভাষাগুলিতে পড়ুয়াদের সংখ্যা ১০-এর নিচে। উল্লেখযোগ্য বিষয়, এ বছর যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হল তাতে গুজরাতি ভাষার পড়ুয়ার সংখ্যা ছিল শূন্য।

উচ্চ মাধ্যমিক স্তরে বেশ কিছু ভাষাকে বাদ দেওয়াকে ইতিবাচক ভাবে দেখছেন শিক্ষাবিদেরা।

শিক্ষাবিদ পবিত্র সরকার বলেন, “উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত অজস্র ভাষা শেখানোর কোনও মানে আছে বলে আমি মনে করি না। মাতৃভাষা, ইংরেজি ও অন্য যে কোনও একটি ভাষা শেখাই যথেষ্ট। জাতীয় শিক্ষানীতিতে পাঁচটি ভাষার কথা বলা হয়েছে, যার প্রয়োজনীয়তা নেই। তাই আমি এই পদক্ষেপকে ইতিবাচক হিসাবে দেখছি।”

তিনটি ভাষাকে বাদ দিলেও তার বদলে তিনটি বিষয় ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই তিনটি বিষয় হল অ্যাপ্লিকেশন ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, সায়েন্স অফ ওয়েলবিয়িং ও সাইবার সিকিউরিটি। উচ্চ মাধ্যমিক স্তরে মোট ৬২ টি বিষয় পড়ানো হয়। তিনটি বাদ দিয়ে তিনটি সংযুক্তিকরণের ফলে নয়া পাঠ্যক্রমেও ৬২টি বিষয়ে পড়ানো হবে।

এ ছাড়াও বেশ কয়েকটি বিষয়ের নাম পরিবর্তন করা হয়েছে শিক্ষা সংসদের তরফ থেকে। অ্যাগ্রোনমির নাম পরিবর্তন করে এগ্রিকালচার করা হয়েছে। হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স বিষয়ের নাম পরিবর্তন করে হিউম্যান ডেভেলপমেন্ট এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট করা হয়েছে। শারীরশিক্ষা নামের আগে হেলথ শব্দটি যুক্ত করে‘হেলথঅ্যান্ড ফিজিক্যাল এডুকেশন’নামকরণ করা হয়েছে। শারীরশিক্ষা বিষয়টি আগে বিজ্ঞানের ছাত্ররা নিতে পারত না।এ বার সমস্ত শাখার পড়ুয়ারাই এই বিষয়টি নিতে পারবে বলে শিক্ষা সংসদের তরফ থেকে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement