Advertisement
  • Associate Partner

Durga Puja 2024

পুজোর ভিড়ে আপনাকে আর লাইনে দাঁড়াতে হবে না! উদ্যোগ ‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর

বাঙালির দুর্গাপুজোর সঙ্গে সর্বাঙ্গীণভাবে ‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর নাম। কলকাতার দুর্গাপুজোর আয়োজনে সবথেকে বেশি যে সংগঠনের নাম থাকে, তার মধ্যে ‘ফোরাম ফর দুর্গোৎসব’ অন্যতম।

‘পুজো দেখার পাসপোর্ট’

‘পুজো দেখার পাসপোর্ট’

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৮:৩০
Share: Save:

বাঙালির দুর্গাপুজোর আবহ শুরু হয়ে যায় রথের দিন থেকেই। প্রত্যেক বছর রথের দিনে খুঁটি পুজোর মধ্য দিয়েই বেশিরভাগ পুজোর উদ্বোধন করেন পুজো উদ্যোক্তারা। কিন্তু এ বছরের পুজোর আবহেও শহরের চিত্রটা একটু অন্য রকম। পরিবেশ পরিস্থিতি ঠিক না থাকার কারণে এ বছর পুজোর কর্মকাণ্ড দেরিতে শুরু হলেও দুর্গাপুজো ছাড়া বাঙালি অসম্পূর্ণ। বাঙালির এই শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো বহু মানুষের রুটি-রুজির ব্যবস্থাও করে দেয়। তাই মনখারাপের মধ্যেই পালিত হবে দুর্গাপুজো। সেই মতো প্রস্তুতিও প্রায় শেষর মুখে।

বেশ কিছু জায়গায় মহালয়ার দিন থেকেই শুরু হয়ে যাবে মাতৃ দর্শন। আর বাঙালির দুর্গাপুজোর সঙ্গে সর্বাঙ্গীণভাবে ‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর নাম। কলকাতার দুর্গাপুজোর আয়োজনে সবথেকে বেশি যে সংগঠনের নাম থাকে, তার মধ্যে ‘ফোরাম ফর দুর্গোৎসব’ অন্যতম। কলকাতা সহ বেশ কয়েকটি জেলার সমস্ত বড় বড় দুর্গাপুজোগুলিকে এক ছাদের তলায় নিয়ে ‘ফোরাম ফর দুর্গোৎসব’। বিগত বেশ কয়েক বছর ধরেই সরাসরি সরকারের সঙ্গে সমন্বয় সাধন রেখে বিচার বিবেচনার করে পুজোর চারদিন দর্শনার্থীদের জন্য অনুকূল পরিবেশ তৈরি করে দেন এই সংগঠনের সদস্যরা।

পাশাপশি এই ‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর সমাজসেবামূলক কার্যক্রম মূলত সারাবছর ধরে চলতে থাকে। রক্তদান থেকে শুরু করে বৃক্ষরোপণ কর্মসূচি, ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো রোগ সম্পর্কে সচেতনামূলক প্রচার, দুঃস্থদের শীতবস্ত্র প্রদান ইত্যাদি। এই ‘ফোরাম ফর দুর্গোৎসব’- এর হাত ধরেই বাঙালির চিরন্তন মহোৎসব দুর্গাপুজো আজ সর্বজনীন থেকে বিশ্বজনীন। করোনা আবহেও বেশ পুজোর ভিড় নিয়ন্ত্রণে রাখতে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছিল ‘ফোরাম ফর দুর্গোৎসব’।

এ ছাড়াও পুজোর চারদিন সাধারণ মানুষের সুবিধার্থে, ভিড়ে লাইন দিয়ে ঠাকুর দেখা থেকে বিরত থাকতে ‘ফোরাম ফর দুর্গোৎসব’ নিয়ে এসেছে ‘পুজো দেখার পাসপোর্ট’। একটি পাসে এক সঙ্গে ২ জন দর্শনার্থী মণ্ডপে প্রবেশ করতে পারবেন। দুর্গাপুজোর ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত এই কার্ডে ঠাকুর দেখতে পারবেন দর্শনার্থীরা। ৫০টি বড়ো পুজোকমিটিগুলিকে নিয়ে এই ‘পুজো দেখার পাসপোর্ট’ তৈরি করা হয়েছে।

এই প্রসঙ্গে ফোরাম ফর দুর্গোৎসবের সাধারণ সম্পাদক শাশ্বত বসু আনন্দবাজার অনলাইনকে বলেন, “জেলা ও রাজ্য থেকেও বহু দর্শনার্থী কলকাতায় ঠাকুর দেখতে আসেন, এবং এখনাকার ভিড় দেখে ভয় পান। বহু বিদেশীরাও আসেন কলকাতায় ঠাকুর দেখতে। তাই ‘পুজো দেখার পাসপোর্ট’ তৈরি করার আমাদের মূল লক্ষ্য হল যাতে কলকাতার মানুষ এবং বাইরে থেকে যে সমস্ত দর্শনার্থী আসছেন, তাঁরা যেন জনপ্রিয় ৫০টি দুর্গাপুজো নির্ঝঞ্ঝাটে দেখতে পাবেন। এই ‘পুজো দেখার পাসপোর্ট’-এর মাধ্যমে দর্শনার্থীদের আমন্ত্রণ জানাচ্ছেন ‘ফোরাম ফর দুর্গোৎসব’।

‘পুজো দেখার পাসপোর্ট’ সংগ্রহ করতে নীচে লিঙ্কে ক্লিক করুন: https://insider.in/durga-pujor-passport-2024-i-forum-for-durgotsab-durga-puja-2024/event

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE