Advertisement
Homemade Sweets for Devi Lakshmi

দোকানের মিষ্টি নয় মা লক্ষ্মীকে প্রসন্ন করতে বরং বাড়িতেই বানিয়ে নিন ভোগের মিষ্টান্ন

বাড়িতে যে কোনও পুজোতেই বাজার থেকে মিষ্টি কিনে এনে ভোগ দেওয়া হয়। কিন্তু কখনও কি ভেবেছেন, এই মিষ্টান্ন ভোগ বাড়িতেই বানিয়ে নেওয়া গেলে কেমন হয়? এই লক্ষ্মীপুজোয় বরং বাড়িতেই মিষ্টি বানিয়ে ঠাকুরকে ভোগ দিতে পারেন।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৫:২৯
Share: Save:

বাড়িতে যে কোনও পুজোতেই বাজার থেকে মিষ্টি কিনে এনে ভোগ দেওয়া হয়। কিন্তু কখনও কি ভেবেছেন, এই মিষ্টান্ন ভোগ বাড়িতেই বানিয়ে নেওয়া গেলে কেমন হয়? এই লক্ষ্মীপুজোয় বরং বাড়িতেই মিষ্টি বানিয়ে ঠাকুরকে ভোগ দিতে পারেন। খুবই সহজ পদ্ধতিতে কিন্তু বানিয়ে ফেলা যায় কিছু মিষ্টি। রইল ক্ষীরকদম ও মালাই চপ তৈরির রেসিপি।

ক্ষীরকদম

উপকরণ- খোয়া ক্ষীর ৫০০ গ্রাম, দুই কাপ চিনি, চিনি গুঁড়ো ৩ টেবিল চামচ, দুধ ১ লিটার, ভিনিগার ২ টেবিল চামচ, গুঁড়ো দুধ পরিমাণ মতো, লাল রং আন্দাজ মতো (বাধ্যতামুলক নয় )।

প্রণালী- ক্ষীর কদমের জন্য প্রথমেই রসগোল্লা বানাতে হবে। একটি বড় পাত্রে দুধ খুব ভাল ভাবে ঘন করে ফুটিয়ে জ্বাল দিয়ে নিন। দুধ একটু ফুটে উঠলে তার মধ্যে আন্দাজ মতো ভিনিগার দিয়ে দুধ থেকে ছানা তৈরি করে নিতে হবে। এ বার এই ছানা পরিষ্কার কাপড়ে রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে নিতে হবে। ভালো করে ছেঁকে নিয়ে জল ঝরিয়ে ফেলতে হবে এর পরে, যেন তার মধ্যে কোনও ভাবেই ভিনিগারের গন্ধ না থাকে। এ বার চাইলে ছানার মধ্যে লাল রং মিশিয়ে মিহি করে মেখে নিন। মাখা মসৃণ হয়ে এলে ছানা হাত দিয়ে পাকিয়ে ছোট ছোট বল বানিয়ে নিন। এ বার অন্য একটি পাত্রে ৪ কাপ জল ও তার মধ্যে দুই কাপ চিনি দিয়ে ভাল করে ফুটিয়ে ঘন রস তৈরি করে ফেলুন। ফুটন্ত রসের মধ্যেই ছানার বলগুলি দিয়ে ঢাকা দিয়ে ভাল করে ৩০ মিনিট ফুটিয়ে নিন। নামিয়ে নিলেই তৈরি আপনার রসগোল্লা। এ বার রসগোল্লা ২০ মিনিট পর তুলে নিন। এ বার ওই রসের মধ্যে আরও চিনি মিশিয়ে ৫ মিনিট ফুটিয়ে ঘন হয়ে এলে আবার রসগোল্লাগুলি রসে ফেলে দিন। এর পরে ঢাকা দিয়ে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এ বার খোয়া ক্ষীর ভাল করে গ্রেট করে নিয়ে তাতে গুঁড়ো চিনি মেশান। রসগোল্লার গায়ে সেই মিশ্রণ মাখিয়ে গোল করে হাতে পাকিয়ে নিন। ক্ষীর কদম তৈরি!

মালাই চপ

উপকরণ - দুধ, চিনি এক কাপ, গুঁড়ো দুধ এক কাপ, বেকিং পাউডার, ঘি এক টেবিল চামচ, এলাচ একটি

প্রণালী- প্রথমে দেড় লিটার দুধ ভাল করে জ্বাল দিয়ে নিয়ে তা থেকে ছানা তৈরি করে নিন। ছানা থেকে ভাল করে জল ঝরিয়ে মসৃণ হয়ে এলে তাতে চিনি আর গুঁড়ো দুধ মিশিয়ে নিন। এ বার চপের আকারে গড়ে নিন। অপর দিকে, চিনি, এলাচ আর জল দিয়ে বানানো রস ফুটে উঠলে তার মধ্যে ছানার চপগুলি দিয়ে ঢেকে ২৫ মিনিট একদম জোর আঁচে ফোটাতে হবে। তার পরে নামিয়ে নিতে হবে। প্যানে ২৫০ মিলিলিটার দুধ দিয়ে এক বার ফুটে উঠলে তাতে ১টা এলাচ দিয়ে ফুটিয়ে গুঁড়ো দুধ আর দেড় কাপ চিনি দিয়ে ভাল ভাবে নাড়তে হবে। একটু ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে নামিয়ে, তার মধ্যে মিষ্টি দিয়ে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন। তৈরি আপনার ছানার চপ।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE