Donald Trump

ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী ভ্যান্সের স্ত্রী কি ভারতীয় বংশোদ্ভূত? কে এই ঊষা চিলুকুরি?

এক সময়ে ট্রাম্পের কট্টর বিরোধী ছিলেন। সেই ভ্যান্সকেই নিজের ভাইস প্রেসিডেন্ট পদের জন্য বাছলেন ট্রাম্প। ভ্যান্সের স্ত্রী ভারতীয় বংশোদ্ভূত আইনজীবী ঊষা চিলুকুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১১:৫১
Share:

ঊষা ভ্যান্স। ছবি: এক্স (সাবেক টুইটার)।

রিপাবলিকান পার্টির তরফে ডোনাল্ড ট্রাম্পের ‘রানিং মেট’ বা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী জেডি ভ্যান্সের স্ত্রী ঊষা চিলুকুরি ভারতীয় বংশোদ্ভূত। ঊষা পেশায় আইনজীবী। চিলুকুরি পরিবার আদতে অন্ধ্রপ্রদেশের বাসিন্দা হলেও ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোতে বড় হয়েছেন ঊষা। তাঁর বাবা ছিলেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, মা বায়োলজিস্ট।

Advertisement

ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক হওয়ার পর কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন ঊষা। পড়াশোনায় তুখোড় হওয়ার পাশাপাশি ইয়েল জার্নাল অফ ল অ্যান্ড টেকনোলজির সম্পাদক ছিলেন ঊষা। কাজ করেছেন ইয়েল ল জার্নালের ডেভেলপমেন্ট এডিটর হিসাবেও। এর পর কেমব্রিজে গেটস ফেলো হিসেবে উচ্চশিক্ষা চালিয়ে যান। কেমব্রিজে থাকার সময় বিভিন্ন বামপন্থী ও উদারপন্থী দলের সঙ্গে ঊষার যোগাযোগ ছিল। সে সময় নাকি খাতায়কলমে ডেমোক্র্যাট হিসাবেও পরিচিতি ছিল তাঁর।

ইয়েল ল স্কুলে পড়ার সময়েই আলাপ হয়েছিল ভ্যান্স ও ঊষার। ২০১৪ সালে কেন্টাকি শহরে বিয়ে করেন তাঁরা। বিবাহের অনুষ্ঠান হয়েছিল হিন্দু ধর্মের রীতিনীতি মেনেই। তিন সন্তান রয়েছে তাঁদের।

Advertisement

৩৯ বছর বয়সি রাজনীতিক ভ্যান্স এর আগেও একাধিক বার সংবাদের শিরোনামে উঠে এসেছেন। একটা সময় তাঁকে ট্রাম্পের সবচেয়ে বড় সমালোচক বলে মনে করা হত। এমনকি ট্রাম্পকে ‘আমেরিকার হিটলার’ বলেও অভিহিত করেছিলেন ভ্যান্স। তবে ২০২১ সাল থেকে ভ্যান্স এবং ট্রাম্পের মধ্যে বরফ গলতে শুরু করে। এর পর ২০২৩ সালে ভ্যান্স ওহায়োর সেনেটর হিসাবে নির্বাচিত হন।

ট্রাম্পই যে আসন্ন নির্বাচনে তাঁর দল রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী, তা আগে থেকেই এক প্রকার নিশ্চিত ছিল। সোমবার সেই খবরেই সিলমোহর পড়ে। রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে আনুষ্ঠানিক ভাবে ট্রাম্পকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে মনোনীত করা হয়। ট্রাম্পের ‘রানিং মেট’ বা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে ওহায়োর সেনেটর ভ্যান্সকেও বেছে নেওয়া হয় ওই সম্মেলনে। ট্রাম্প নিজেই ভ্যান্সের নাম প্রস্তাব করেন। সমাজমাধ্যমে একটি পোস্ট করে ট্রাম্প লেখেন, ‘‘ভাইস প্রেসিডেন্ট হিসাবে জেডি ভ্যান্স আমাদের সংবিধানের জন্য লড়াই চালিয়ে যাবেন। আমাদের সেনাবাহিনীর পাশে দাঁড়াবেন। আমেরিকাকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আমার পাশে থাকবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement