Israel Iran Conflict

‘ইজ়রায়েলে পাল্টা হামলার ভুল নয়’, ইরানকে হুঁশিয়ারি আমেরিকার, ত্র্যহস্পর্শে আরও তপ্ত পশ্চিম এশিয়া

আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন ইজ়রায়েলের সঙ্গে শনিবারের হামলা নিয়ে কথা বলেছেন। তার পরেই তাঁর হুঁশিয়ারি— ‘‘ইজ়রায়েলের হামলার জবাব দেওয়ার মতো ভুল যেন না করে ইরান।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ০৮:৪৬
Share:

(বাঁ দিক থেকে) ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজ়েশকিয়ান এবং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। —ফাইল চিত্র।

ইজ়রায়েলের হামলার জবাব দেওয়ার ‘ভুল’ যেন না করে ইরান। তেহরানকে এমনটাই হুঁশিয়ারি দিয়ে রাখল আমেরিকা। তিন দেশের ত্র্যহস্পর্শে উত্তাপ বাড়ছে পশ্চিম এশিয়ায়। শনিবার ভোরে ইরানের সামরিক ঘাঁটি লক্ষ্য করে পর পর বিমান হামলা চালিয়েছে ইজ়রায়েল। রাজধানী তেহরান এবং পার্শ্ববর্তী এলাকায় বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে বার বার। ইজ়রায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানিয়েছে, ইরানে সামরিক লক্ষ্যবস্তুতে ‘নির্দিষ্ট’ কিছু হামলা চালানো হয়েছে। যুদ্ধবিমান এবং কিছু ক্ষেত্রে ড্রোনের মাধ্যমে ঘটানো হয়েছে বিস্ফোরণ। গত ১ অক্টোবর ইজ়রায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিয়েছে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সেনা। শনিবারই ইরান থেকে পাল্টা হামলার হুঁশিয়ারিও এসে গিয়েছে। এ বার ইরানকে দমিয়ে রাখতে পাল্টা হুঁশিয়ারি দিল আমেরিকা।

Advertisement

আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন ইজ়রায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্টের সঙ্গে শনিবারের হামলা নিয়ে কথা বলেছেন। তার পর অস্টিন বলেন, ‘‘পশ্চিম এশিয়ায় আমেরিকান সেনাবাহিনীকে রক্ষা করার জন্য যথেষ্ট ভাল অবস্থানে রয়েছে ওয়াশিংটন। আমি একটা কথা পরিষ্কার করে বলে দিতে চাই, ইজ়রায়েলের হামলার পাল্টা জবাব দেওয়ার ভুল যেন না করে ইরান। এই হামলা-পাল্টা হামলা এখানেই শেষ হওয়া উচিত।’’ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের উপর জোর দিচ্ছে আমেরিকা। অস্টিন বলেন, ‘‘পশ্চিম এশিয়ায় ক্রমবর্ধমান উত্তেজনা কমাতে কূটনীতি ব্যবহার করার অনেক সুযোগ রয়েছে। আমি সেগুলির উপরে জোর দিতে চাইছি। গাজ়া থেকে যুদ্ধবন্দিদের মুক্তি দেওয়া, যুদ্ধবিরতি ঘোষণা করা এবং ইজ়রায়েল-লেবানন সীমান্তে সাধারণ মানুষকে নিরাপদে বাড়ি ফেরার অনুমতি দেওয়ার মতো সুযোগগুলি ব্যবহার করা উচিত।’’

উল্লেখ্য, শনিবারের হামলার পর ইরান জানিয়েছিল, ইজ়রায়েলের যুদ্ধবিমান থেকে তাদের খুব বড় কোনও ক্ষতি করা যায়নি। ‘সামান্য কিছু ক্ষয়ক্ষতি’ হয়েছে বলে দাবি ছিল তাদের। ইরানের দু’জন সেনা ইজ়রায়েলের হামলায় নিহত হয়েছেন। পশ্চিম এশিয়ার সংবাদমাধ্যম আল জাজ়িরা জানিয়েছে, গত ১ অক্টোবর ইজ়রায়েলি ভূখণ্ডে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় জড়িত ‘রেভোলি‌উশনারি গার্ডস অ্যারোস্পেস ফোর্সের’ কোনও ক্ষতি হয়নি। ইরানের সরকারি সংবাদমাধ্যম একটি ভিডিয়ো ফুটেজ প্রকাশ করে দাবি করেছে, ইজ়রায়েলি ক্ষেপণাস্ত্রের অধিকাংশই সফল ভাবে ধ্বংস করেছে তাদের ‘এয়ার ডিফেন্স সিস্টেম’। তবে একইসঙ্গে ইজ়রায়েলে পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়েছে তেহরান। ইরান সরকারের নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম তাসনিমের হুঁশিয়ারি ছিল— ‘‘আমরা সমানুপাতিক প্রতিশোধ নেব।’’ তার পরেই ইরানকে পাল্টা হুঁশিয়ারি দিল আমেরিকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement