West Bengal Weather Update

আগামী সাত দিন মাঝারি বৃষ্টি বঙ্গে, হলুদ সতর্কতা ১২ জেলায়, কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

বঙ্গোপসাগরে এখনও রয়েছে নিম্নচাপ অঞ্চল। এর জেরে শনিবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১০:৪১
Share:

— ফাইল চিত্র।

আগামী সাত দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। কোথাও কোথাও রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ঝ়ড়বৃষ্টির সম্ভাবনা। একই ছবি বজায় থাকবে উত্তরেও। বুধবার এমনটাই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

গত কয়েক দিন ধরে কমবেশি বৃষ্টি চলছে কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবারও শহরের একাধিক এলাকা বৃষ্টিতে ভিজেছে। তার মাঝেই হাওয়া অফিস জানাল, আগামী সাত দিন ভারী বৃষ্টি নেই বাংলার ভাগ্যে। কোথাও কোথাও হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি। পূর্বাভাস অনুযায়ী, বুধবার দক্ষিণ চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায় বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে। দক্ষিণের ওই নয় জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা।

উত্তরবঙ্গেও একই চিত্র। সেখানে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং বাদে বাকি জেলাগুলিতে খুব বেশি বৃষ্টির সম্ভাবনা নেই। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

Advertisement

আপাতত কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টির কারণে যদিও শহরের তাপমাত্রা কিছুটা কমেছে। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৩ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ৩.৮ ডিগ্রি কম। বুধবারও অংশত মেঘলা থাকবে কলকাতার আকাশ। আজ সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩০ ডিগ্রি এবং ২৬ ডিগ্রির আশপাশে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে বঙ্গোপসাগরে এখনও রয়েছে নিম্নচাপ অঞ্চল। এর জেরে শনিবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে বলে জানানো হয়েছে। উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দমকা হাওয়ার সর্বোচ্চ বেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটার পর্যন্ত পৌঁছতে পারে। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে আগামী ৩১ অগস্ট পর্যন্ত সমুদ্রের এই উত্তাল পরিস্থিতি বজায় থাকবে। ওই সময়ে মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement