News Of The Day

অচলাবস্থা অব্যাহতই থাকবে? কী করবে নবান্ন। কী করবেন ডাক্তারেরা... নজরে আর কী কী

সরকারের সঙ্গে বৈঠকের জন্য বুধবার বিকেলে চারটি শর্ত দিয়েছিলেন আন্দোলনরত জুনিয়র ডাক্তারেরা। এক, অন্তত ৩০ জনের প্রতিনিধিদল। দুই, বৈঠকের লাইভ টেলিকাস্ট। তিন, তাঁদের পাঁচ দফা দাবিতেই কেবল আলোচনা। চার, বৈঠকে থাকতে হবে মুখ্যমন্ত্রীকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জুনিয়র ডাক্তারদের শর্ত মেনে নবান্ন আলোচনার জন্য ফের ডাক পাঠাবে কি

Advertisement

সরকারের সঙ্গে বৈঠকের জন্য বুধবার বিকেলে চারটি শর্ত দিয়েছিলেন আন্দোলনরত জুনিয়র ডাক্তারেরা। এক, অন্তত ৩০ জনের প্রতিনিধিদল। দুই, বৈঠকের লাইভ টেলিকাস্ট। তিন, তাঁদের পাঁচ দফা দাবিতেই কেবল আলোচনা। চার, বৈঠকে থাকতে হবে মুখ্যমন্ত্রীকে। নবান্নে বৈঠকে আসতে বলা হয়েছিল সন্ধ্যা ৬টায়। কিন্তু শর্ত-সহ ইমেলের কোনও জবাব না পাওয়ায়, নবান্নের ডাকে সাড়া দেননি আন্দোলনকারীরা। অপেক্ষার পর সন্ধ্যা ৭টা নাগাদ নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে বসেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সঙ্গে ছিলেন মুখ্যসচিব মনোজ পন্থ এবং রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার। রাজ্যের তরফে অবস্থান স্পষ্ট করে দেওয়া হয়েছে, কোনও রকম শর্তকে গুরুত্ব দেওয়া হচ্ছে না সরকারের তরফে। শর্তকে দূরে সরিয়ে রেখে খোলা মনে আলোচনা চাইছেন তাঁরা। তবে আন্দোলনকারীরাও বলে দিয়েছেন, তাঁরা দাবিতে অনড়। খোলা মনে আলোচনা চাইছেন তাঁরা। তবে শর্তাবলি থাকছে এখনও। বুধবার প্রথমে সন্ধ্যায় নবান্নের সাংবাদিক বৈঠক শেষে এবং রাতে ফের এক বার আরও স্পষ্ট ভাষায় নিজেদের অবস্থান বুঝিয়ে দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। এই অবস্থায় সরকার কি আজ আবার আলোচনার জন্য ডাক পাঠাবে? আপাতত সে দিকেই নজর রাজ্যের।

জুনিয়র ডাক্তারেরা নিজেদের শর্ত নমনীয় করবেন কি

Advertisement

নবান্ন স্পষ্ট করে দিয়েছে, তারা চাইছে খোলা মনে আলোচনা হোক। কোনও শর্তকে গুরুত্ব দিতে নারাজ রাজ্য সরকার। সুপ্রিম কোর্ট জুনিয়র ডাক্তারদের যে কাজে ফেরার কথা বলেছে এবং সেই সময় অতিক্রান্ত হয়ে গিয়েছে, তা-ও আন্দোলনকারীদের মনে করিয়ে দিয়েছে রাজ্য। তবে বুধবার রাতে আবারও সাংবাদিক বৈঠক করেন জুনিয়র ডাক্তারেরা। শর্ত প্রায় একই। মুখ্যমন্ত্রীকে ‘অভিভাবক’ হিসাবেও চেয়েছেন তাঁরা বৈঠকে। ৩০ জনের প্রতিনিধিদলকে অনুমতি দিতে হবে, সেই শর্তও রাখা হয়েছে। বৈঠকে কী হচ্ছে, তা যেন সংবাদমাধ্যম সরাসরি জানতে পারে। শুরু থেকেই যে তাঁরা পাঁচ দফা দাবি জানিয়ে আসছেন, তা-ও স্মরণ করিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা। এই আবহে বুধবার রাতেও স্বাস্থ্যভবনের বাইরে ধর্না চলেছে তাঁদের। নবান্ন যদি তাঁদের দাবি না মানে, সে ক্ষেত্রে কী? শর্ত দূরে সরিয়ে আজ কি খোলা মনে আলোচনায় বসবেন জুনিয়র ডাক্তারেরা? হবেন তাঁরা কি নমনীয়?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি করের ধর্ষণ ও খুন নিয়ে তদন্ত কোন পথে

আরজি করে খুন ও ধর্ষণ মামলায় এখনও পর্যন্ত গ্রেফতার এক জনই। কলকাতা পুলিশই সেই অভিযুক্তকে গ্রেফতার করেছিল। তার পর সিবিআই তদন্তভার নেওয়ার পর থেকে ওই মামলায় এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। তবে তদন্তে গতি আনতে তৎপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বুধবার দুপুরেই আরজি করের চার জুনিয়র ডাক্তারকে ডেকে পাঠানো হয়েছিল সিজিও কমপ্লেক্সে। মূলত, তথ্য সংগ্রহের জন্যই তাঁদের ডাকা হয়েছিল বলে সূত্রের দাবি। যে হেতু ঘটনার বেশ কয়েক দিন পর সিবিআই তদন্তভার হাতে পেয়েছে, তাই বিষয়টি গোয়েন্দাদের জন্য বেশ চ্যালেঞ্জিং। এ কথা আগেই সুপ্রিম কোর্টে জানিয়েছিলেন সলিসিটর জেনারেল। এই অবস্থায় চার জন জুনিয়র ডাক্তারকে প্রশ্ন করে নতুন কি কোনও দিগনির্দেশ মিলবে সিবিআই আধিকারিকদের?

অরিন্দম শীল-কাণ্ডের পর টলিপাড়ার টানাপড়েন

পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে একাধিক বার। গত শনিবার পরিচালককে ডিরেক্টর্স গিল্ড তাঁকে সাসপেন্ড করে। এর পরেই মুখ খুলতে থাকেন একের পর এক অভিনেত্রী, মহিলা টেকনিশিয়ানরা। উঠে আসে আরও অনেক নাম। যেমন, অভিনেতা জয়জিৎ বন্দ্যোপাধ্যায় এবং অন্যান্য প্রযোজক, পরিচালক, প্রবীণ রূপটান শিল্পী এই তালিকায় আছেন। এই খবরে আজ নজর থাকবে।

দক্ষিণ থেকে উত্তর, রাজ্যে আবারও বৃষ্টি, কোথায় কেমন

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ পশ্চিমবঙ্গের থেকে ক্রমেই দূরে সরে যাচ্ছে নিম্নচাপ। অভিমুখ এখন পশ্চিম-উত্তর দিক। ওড়িশা হয়ে উত্তর ছত্তীসগঢ়ের দিকে এগোচ্ছে সেটি। নিম্নচাপ সরলেও রাজ্যের উত্তর থেক দক্ষিণে বৃষ্টি চলবেই। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ কোথাও ভারী, কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোথাও বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে। আলিপুর আবহাওয়া দফতর হুগলি, দুই ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করেছে। বৃহস্পতিবার কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ছিল। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement