News Of The Day

জুনিয়র ডাক্তার আন্দোলন কোন পথে, সমঝোতাসূত্র বেরোবে কি। শিল্পমহলের সঙ্গে বৈঠকে মমতা। আর কী

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে কাজে ফিরতে হবে আন্দোলনকারী চিকিৎসকদের। চিকিৎসকেরা ছিলেন অনড়। তাঁদের ছ’দফা দাবি না মিটলে কাজে যোগ দেবেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৪৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জুনিয়র ডাক্তার আন্দোলন কোন পথে এগোবে, রাস্তা বেরোবে কি সমঝোতার

Advertisement

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে কাজে ফিরতে হবে আন্দোলনকারী চিকিৎসকদের। চিকিৎসকেরা ছিলেন অনড়। তাঁদের ছ’দফা দাবি না মিটলে কাজে যোগ দেবেন না। মঙ্গলবার স্বাস্থ্য ভবন অভিযান করেন তাঁরা। এই আবহে মঙ্গলবার সন্ধ্যায় আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের কাছে রাজ্য সরকারের পক্ষে একটি মেল পাঠানো হয়। সেই মেলে বলা হয়, নবান্নে এসে সরকারের শীর্ষস্থানীয় প্রতিনিধিদের সঙ্গে আন্দোলনকারীদের প্রতিনিধি দল এসে দেখা করতে পারে। মেলে ‘এখন’ শব্দটিও লেখা ছিল। সরকারের তরফে ওই মেলটি পাঠিয়েছিলেন রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। প্রতিনিধি দলে কারা থাকবেন, পাল্টা মেলে তা-ও জানাতে বলা হয়। নবান্ন সূত্রে জানা গিয়েছে, জুনিয়র ডাক্তারদের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় সেখানে অপেক্ষা করেছেন। মেল পাঠানোর পর প্রায় ৮০ মিনিট অপেক্ষা করে সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ বাড়ি ফিরে যান তিনি। অন্য দিকে জুনিয়র ডাক্তারেরা জানিয়েছেন, ওই মেলের ভাষা ‘অপমানজনক’। তাই তাঁরা নবান্নে যাননি। তাঁরা স্বাস্থ্য ভবনের সামনেই রাতভর অবস্থান বিক্ষোভে বসেন। জানিয়ে দেন, পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। আজ সমঝোতার রাস্তা কি বার হবে?

বণিক ও শিল্পমহলের সঙ্গে নবান্নে বৈঠকে মুখ্যমন্ত্রী

Advertisement

আজ রাজ্যের বণিক এবং শিল্পমহলকে নিয়ে নবান্নে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, আগামী বছরের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের প্রস্তুতি বৈঠক এটি। ২০২৫ সালের ফেব্রুয়ারি মাসে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন হবে বলে প্রশাসনিক সূত্রে খবর। আর সেই সম্মেলনকে মাথায় রেখে নবান্নের শীর্ষ স্তরকে প্রস্তুতি শুরু করতে বলা হয়েছে। লোকসভা ভোটের কারণেই এ বারের শিল্প সম্মেলন করা যায়নি। চলতি সপ্তাহ থেকে মমতা পর্যালোচনা বৈঠক শুরু করেছেন। সোমবার রাজ্যের মন্ত্রী, আমলা ও পুলিশমহলকে নিয়ে পর্যালোচনা বৈঠকে বসেছিলেন। আগামিকাল বৃহস্পতিবার রাজ্যের সব বেসরকারি হাসপাতালগুলিকে নিয়ে নবান্নেই বৈঠকে বসার কথা তাঁর। সরকারি মেডিক্যাল কলেজগুলিতে জুনিয়র ডাক্তারদের আন্দোলনের জেরে যে অচলাবস্থা তৈরি হয়েছে, সে দিক থেকে বৃহস্পতিবারের বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ট্রাম্প-কমলা মুখোমুখি, ভোট পর্বে তপ্ত আমেরিকা

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের আগে মুখোমুখি হচ্ছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাট ও রিপাবলিকান দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীর প্রেসিডেন্সিয়াল ডিবেট হবে ফিলাডেলফিয়ার ইন্ডিপেন্ডেন্ট সেন্টারে। স্থানীয় সময় রাত ৯টায়। ভারতে এই বিতর্ক দেখা যাবে সকাল সাড়ে ৬টায়। নজর থাকবে নজর থাকবে এই খবরের দিকে।

তিন দিনের ট্রাক ধর্মঘটে কী প্রভাব পণ্য পরিবহণে

ফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রাক অপারেটার্স অ্যাসোসিয়েশনের ডাকে তিন দিনের ট্রাক ধর্মঘট শুরু হচ্ছে আজ। বুধ থেকে শুক্রবার পর্যন্ত এই ধর্মঘট চলবে। সাত দফা দাবিকে সামনে রেখে এই ধর্মঘট করছেন ট্রাক মালিকেরা। যদিও রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী ধর্মঘটের পথ থেকে সরে এসে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন ওই সংগঠনকে। ধর্মঘটের প্রভাব পণ্য পরিবহণে পড়বে কি না সেটাই আজ দেখার।

দুর্বল হয়েছে নিম্নচাপ, তবু কয়েক জেলায় ভারী বৃষ্টি

গভীর নিম্নচাপ আরও দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। আজ ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement