Sandeshkhali Incident

দু’মাস পরে সুপ্রিম কোর্টে উঠছে সন্দেশখালি মামলা, বিতর্কিত ভিডিয়ো প্রসঙ্গ কি তুলবে রাজ্য? নজর সোমে

সন্দেশখালিতে মহিলাদের উপর নির্যাতন এবং জমি দখল করার অভিযোগ নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা করে হাই কোর্ট। আদালত ওই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৭:০০
Share:

প্রায় দু’মাস পরে সোমবার সুপ্রিম কোর্টে উঠছে সন্দেশখালি মামলা। —ফাইল ছবি।

প্রায় দু’মাস পরে সুপ্রিম কোর্টে উঠছে সন্দেশখালি মামলা। সোমবার ওই মামলায় রাজ্যের আবেদন শুনবে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট সূত্রে খবর, সোমবার বিকেলে বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চে ওই মামলাটির শুনানি হওয়ার কথা। এর আগে এই মামলার শুনানি মুলতুবি রেখেছিল আদালত। যদিও হাই কোর্টের নির্দেশে হওয়া সিবিআই তদন্তে তার কোনও প্রভাব পড়েনি।

Advertisement

সন্দেশখালিতে মহিলাদের উপর নির্যাতন এবং জমি দখল করার অভিযোগ নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা করেছিল কলকাতা হাই কোর্ট। উচ্চ আদালত ওই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। গত ২৯ এপ্রিল শীর্ষ আদালতে মামলাটি উঠলে শুনানি পিছিয়ে দেওয়ার আবেদন জানায় রাজ্য। তাদের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি জানান, ওই মামলা সংক্রান্ত বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। সেগুলি আদালতে জমা দেওয়ার জন্য ২-৩ সপ্তাহ সময় দেওয়া হোক। বিচারপতি গাভাইয়ের বেঞ্চ জানায়, শুনানি মুলতুবি থাকলেও তদন্তপ্রক্রিয়াকে ব্যাহত করা যাবে না। এমনকি, শীর্ষ আদালতে মামলা বিচারাধীন রয়েছে এই যুক্তি দেখিয়ে হাই কোর্টের শুনানিতে বাধা দেওয়াও যাবে না। অর্থাৎ, সুপ্রিম কোর্টের ওই পর্যবেক্ষণ মেনে তদন্ত চালিয়ে নিয়ে যায় সিবিআই।

প্রাক্তন তৃণমূল নেতা শেখ শাহজাহান এবং তাঁর শাগরেদদের বিরুদ্ধে জমি দখল এবং নারী নির্যাতনের অভিযোগ ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে সন্দেশখালি। বিজেপি লোকসভা ভোটের প্রচারে ওই বিষয়টিকে হাতিয়ার করে। তারই মধ্যে সন্দেশখালির কয়েকটি ভিডিয়ো সামনে আসে (আনন্দবাজার অনলাইন ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি)। যা ঘিরে বিতর্ক তৈরি হয়। এই অবস্থায় সোমবার সুপ্রিম কোর্টে উঠছে সন্দেশখালি মামলা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement