Eastern Railway

বাংলার একাধিক লাইনে বাড়ছে এক্সপ্রেসের গতি, এ বার কত বেগে ছুটবে ট্রেন? জানাল পূর্ব রেল

সম্প্রতি, পূর্ব রেলওয়ের বিভিন্ন রুটে দূরপাল্লার ট্রেনে এলএইচবি কোচ যুক্ত করা হয়েছে। তার ফলে উচ্চ গতিতে ট্রেন চললে যাত্রীদের অসুবিধা হবে না বলেই দাবি রেলের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৬:২৪
Share:

প্রতীকী ছবি।

এ বার আরও তাড়াতাড়ি পৌঁছনো যাবে গন্তব্যে। বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনের গতি বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। সর্বোচ্চ গতি ঘণ্টায় ১১০ কিলোমিটারের পরিবর্তে ১৩০ কিলোমিটার করা হবে বলে জানা গিয়েছে। এর ফলে ওই ট্রেনগুলির গড় গতিবেগ বৃদ্ধি পাবে, কমবে যাত্রার সময়ও। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, খুব শীঘ্রই এই পরিকল্পনা বাস্তবায়িত করা হবে।

Advertisement

সম্প্রতি, পূর্ব রেলের বিভিন্ন রুটে দূরপাল্লার ট্রেনে এলএইচবি কোচ যুক্ত করা হয়েছে। তার ফলে উচ্চ গতিতে ট্রেন চললে যাত্রীদের অসুবিধা হবে না বলেই দাবি পূর্ব রেলের। যাত্রাপথ আরও মসৃণ হবে। এই কোচগুলি আধুনিক প্রযুক্তিতে নির্মিত, যা যাত্রীদের জন্য আরও আরামদায়ক এবং নিরাপদ যাত্রা নিশ্চিত করে। এগুলি লম্বা, হালকা এবং উচ্চ গতির জন্য উপযুক্ত।

প্রথম পর্যায়ে কোন কোন ট্রেনের গতি বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার তারিখও প্রকাশ করেছে পূর্ব রেল। তারা জানিয়েছে, আপ-ডাউন আসানসোল-ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস (সাপ্তাহিক) এক্সপ্রেসে ২২টি এলএইচবি কোচ যুক্ত করা হয়েছে। এ ছাড়াও এতে এফআইএটি কামরাও থাকছে। এই ট্রেনের সর্বাধিক গতি ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায় করা হবে। টাটানগর-জসিডি এসএফ এক্সপ্রেস, দুর্গ-আড়া এক্সপ্রেস, সম্বলপুর-পটনা এসএফ এক্সপ্রেস, পুরী-জয়নগর (সাপ্তাহিক) এক্সপ্রেস, পুরী-পটনা বৈদ্যনাথধাম এক্সপ্রেসের ক্ষেত্রেও একই পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছে পূর্ব রেল।

Advertisement

পাশাপাশি, আপ-ডাউন কলকাতা-গোরক্ষপুর পূর্বাঞ্চল এক্সপ্রেসের গতি প্রতি ঘণ্টায় ১১০ কিলোমিটার করা হবে। এতেও ২২টি এলএইচবি এবং একটি এলভিপিএইচ কোচ যুক্ত করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে পূর্ব রেল। এ ছাড়াও কলকাতা-গোরক্ষপুর এক্সপ্রেসের ট্রেনের গতি বাড়ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement