Hunger Strike

সংহতির বার্তা আরও দৃঢ়, পুজোর মধ্যেও ধর্মতলায় প্রতীকী অনশন সিনিয়র ডাক্তার, নার্স, আমজনতার!

জুনিয়র ডাক্তারদের আমরণ অনশনে সংহতির বার্তা সিনিয়র ডাক্তার, নার্স এবং আমজনতার। মঙ্গলবার সকাল থেকে ধর্মতলায় ১২ ঘণ্টার প্রতীকী অনশন শুরু করেছেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৪:৪৪
Share:

জুনিয়র ডাক্তারদের প্রতি সংহতির বার্তায় মঙ্গলবার ধর্মতলায় ১২ ঘণ্টার প্রতীকী অনশনে সিনিয়র ডাক্তার, নার্স এবং সাধারণ মানুষ। —নিজস্ব চিত্র।

ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চের পাশে মঙ্গলবারও দেখা মিলল সিনিয়র ডাক্তারদের। জুনিয়রদের প্রতি সংহতির বার্তা নিয়ে পঞ্চমীতেও প্রতীকী অনশন শুরু করেছেন সিনিয়র চিকিৎসক, নার্সিং পড়ুয়ারা। পাশাপাশি সাধারণ নাগরিকেরাও শামিল হচ্ছেন প্রতীকী অনশনে। আমরণ অনশনরত সাত জুনিয়র ডাক্তারের মঞ্চের পাশেই একটি মঞ্চে বসেছেন তাঁরা। চলছে ১২ ঘণ্টার প্রতীকী অনশন। সব মিলিয়ে প্রায় জনা কুড়ি মানুষকে দেখা গেল প্রতীকী অনশনে।

Advertisement

প্রতীকী অনশনে বসেছেন আরজি করের প্রাক্তনী তথা সিনিয়র ডাক্তার নীলরতন নাইয়া। আরজি করে খুন ও ধর্ষণের মামলায় সিবিআইয়ের জমা দেওয়া চার্জশিট নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। ওই সিনিয়র ডাক্তারের বক্তব্য, চার্জশিট দেখে তিনি ‘অবাক’। তিনি আরও বলেন, “কলকাতা পুলিশের তদন্ত প্রক্রিয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলাম বলেই আন্দোলন এখনও চলছে। প্রথমে যে অভিযুক্ত ছিল, এখনও তা-ই আছে।” তদন্ত প্রক্রিয়ায় কাউকে আড়াল করার চেষ্টা হয়ে থাকতে পারে বলেও সন্দেহ করছেন তিনি। জুনিয়র ডাক্তারদের পাশে দাঁড়াতে সিনিয়র ডাক্তারেরাও তাই পর্যায়ক্রমে প্রতীকী অনশন এসে বসছেন বলে জানিয়েছেন চিকিৎসক নীলরতন।

জুনিয়র ডাক্তারদের আন্দোলনে সংহতির বার্তা নিয়ে পাশে থাকার বার্তা দিয়েছেন বিভিন্ন হাসপাতালের নার্স এবং নার্সিং পড়ুয়ারাও। আরজি করের নার্স সুচিস্মিতা মজুমদার জানিয়েছেন, হাসপাতালেও পরিষেবা সচল রাখতে হচ্ছে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের। সেই কারণে হাসপাতালের ডিউটির সময়ের আগে বা পরে অনশনকারীদের প্রতি সংহতি জানাতে প্রতীকী অনশনে বসছেন তাঁরা।

Advertisement

গত কয়েক দিন ধরেই প্রতীকী অনশন শুরু হয়েছিল। কখনও ১২ ঘণ্টার, কখনও ২৪ ঘণ্টার প্রতীকী অনশনে বসেছিলেন সিনিয়র ডাক্তারেরা। নাগরিক মঞ্চের প্রতিনিধিরাও তাতে শামিল হয়েছিলেন। তবে সময়ের সঙ্গে সঙ্গে সমর্থনের বার্তা নিয়ে প্রতীকী অনশনের মঞ্চেও ভিড় বৃদ্ধি পেয়েছে। পুজোর মরশুম চলছে। মঙ্গলবার পঞ্চমী। তার মধ্যে বৃষ্টিও হয়েছে দুপুরে। মঙ্গলবার দুপুর ১২টার কিছু পরে বৃষ্টি নামে। প্রথমে হালকা, তার পর ভারী বৃষ্টি শুরু হয়। জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চের উপরে টাঙানো ত্রিপলে বৃষ্টির জল জমতে থাকে। এক সময় সেটি ছিঁড়ে যায়। মূল মঞ্চের পাশের অংশের ত্রিপল ছিঁড়ে যায়। সেই সব উপেক্ষা করেই জুনিয়র ডাক্তারদের আমরণ অনশনের প্রতি সংহতির বার্তা নিয়ে প্রতীকী অনশন চালিয়ে যাচ্ছেন সিনিয়র ডাক্তার, নার্স এবং সাধারণ নাগরিকেরাও।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement