North East Frontier Railway

উত্তরবঙ্গে রেল যোগাযোগ ব্যবস্থা জঙ্গি-নিশানায়? নাশকতার আশঙ্কায় ‘উড়ো তথ্য’, বাড়ল নিরাপত্তা

‘উড়োচিঠি’ প্রাপ্তির কথা স্বীকার করে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কপিঞ্জলকুমার শর্মার জানিয়েছেন, এই ধরনের একটি তথ্য এসে পৌঁছলেও প্রেরকের হদিস মেলেনি। তবে বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৮
Share:

রেল যোগাযোগ ব্যবস্থাকে নিশানা জঙ্গিদের? নিরাপত্তায় দেওয়া হচ্ছে আরও বেশি নজর। —ফাইল চিত্র।

জঙ্গিদের নিশানায় উত্তরবঙ্গের রেল যোগাযোগ ব্যবস্থা? সম্প্রতি এমনই আশঙ্কা নিয়ে একটি ‘উড়ো তথ্য’ এসেছে রেলপুলিশের কাছে। সেই তথ্য কে পাঠিয়েছেন, তাঁর কোনও হদিস এখনও পর্যন্ত মেলেনি। তবে প্রস্তুত থাকছে উত্তর-পূর্ব সীমান্ত রেল। নাশকতার পরিস্থিতি তৈরি হলে, তা মোকাবিলা করতে উত্তর-পূর্ব সীমান্ত রেলের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হচ্ছে।

Advertisement

বিষয়টি নিয়ে নড়চড়ে বসেছে কেন্দ্রও। তাদের তরফে এমন একটি সতর্কতামূলক চিঠিও পাঠানো হয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলকে। সেখানে উল্লেখ করা হয়েছে, অসমর্থিত সূত্র থেকে জানা গিয়েছে উত্তরবঙ্গে রেলের পরিকাঠামোয় জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে। এই অবস্থায় রেললাইনে জিআরপির সঙ্গে আরপিএফের যৌথ নজরদারি, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশন ও ট্রেনগুলিতে প্রশিক্ষণপ্রান্ত কুকুর দিয়ে তল্লাশি চালানোর কথা বলা হয়েছে। পাশাপাশি প্রত্যেক স্টেশনমাস্টারকে সতর্ক থাকারও পরামর্শ দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে যোগাযোগ করা হয়েছিল উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কপিঞ্জলকুমার শর্মার সঙ্গে। ‘উড়ো চিঠি’র প্রাপ্তির কথা স্বীকার করে তিনি জানিয়েছেন, এই ধরনের একটি তথ্য এসে পৌঁছলেও প্রেরকের হদিস মেলেনি। তবে বিষয়টিকে যে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে, সেটিও স্পষ্ট করে দিয়েছেন তিনি।

কপিঞ্জলকুমার বলেন, “এটিকে এ ভাবে ছেড়ে দেওয়া যাবে না। উত্তরবঙ্গের স্টেশনগুলিতে নিরাপত্তা ব্যবস্থা আঁটসাঁট করে তোলা হচ্ছে। আরপিএফ কর্মীর সংখ্যাও বাড়ানো হয়েছে। ডগ স্কোয়াডকেও ব্যবহার করা হচ্ছে। ট্রেনগুলিতে তল্লাশি চলছে। তবে কে ওই তথ্য পাঠিয়েছেন, সে বিষয়ে এখনও পর্যন্ত কোনও হদিস পাওয়া যায়নি।”

Advertisement

নাশকতার আশঙ্কা নিয়ে এই উড়ো তথ্যের বিষয়ে যোগাযোগ করা হয়েছিল শিলিগুড়ি জিআরপির সুপার এস সিলভামুরগানের সঙ্গেও। তিনিও জানান, এই ধরনের একটি তথ্য এসেছে তাঁদের কাছে। তবে অযথা উদ্বেগের কোনও কারণ নেই বলে আশ্বস্ত করেছেন তিনি। রেলপুলিশের সুপার আরও বলেন, “যথেষ্ট সুরক্ষা ব্যবস্থা রয়েছে। আমরা তল্লাশি চালাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement