Nishith Pramanik

কোচবিহারের লোকসভার রায় মানছেন না পরাজিত নিশীথ, চ্যালেঞ্জ জানিয়ে আর্জি কলকাতা হাই কোর্টে

কোচবিহারে তৃণমূল প্রার্থী জগদীশ চন্দ্র বসুনিয়ার কাছে হেরে যান নিশীথ প্রামাণিক। লোকসভা ভোটের সেই ফলপ্রকাশের এক সপ্তাহের মধ্যেই তা নিয়ে প্রশ্ন তোলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৭:৪৯
Share:

নিশীথ প্রামাণিক। —ফাইল চিত্র।

যে কোচবিহারে জিতে কেন্দ্রীয় মন্ত্রী হয়েছিলেন নিশীথ প্রামাণিক, সেখানেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রায় ৪০ হাজার ভোটে পরাজিত হয়েছেন। মঙ্গলবার কলকাতা হাই কোর্টে নিশীথ জানালেন, কোচবিহারের ভোটের ওই ফলাফল তিনি মানছেন না। ভোটের ফলকে চ্যালেঞ্জ করে আদালতে একটি ‘ইলেকশন পিটিশন’ দায়ের করেছেন কোচবিহারের বিজেপি নেতা নিশীথ। শীঘ্রই সেটির শুনানি হবে হাই কোর্টে।

Advertisement

কোচবিহারে তৃণমূল প্রার্থী জগদীশ চন্দ্র বসুনিয়ার কাছে ৩৯ হাজার ২৫০ ভোটে হেরে যান নিশীথ। গত ৪ জুন লোকসভা ভোটের সেই ফলপ্রকাশের এক সপ্তাহের মধ্যেই তা নিয়ে প্রশ্ন তোলেন প্রাক্তন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ। তাঁর অভিযোগ ছিল, কোচবিহারের গণনাকেন্দ্রে শতাধিক ইভিএম বদল করা হয়েছে। এমনকি, কোচবিহারের ৮ শতাংশ বুথে দেদার ছাপ্পা ভোট হয়েছে বলেও অভিযোগ করেন নিশীথ।

নিশীথ বলেছিলেন, সংখ্যালঘু এলাকাগুলিতে এক এক জন ভোটার একাধিক বার ভোট দিয়েছেন। ভোটের ‘সঠিক’ ফল জানতে যত দূর যাওয়া দরকার, তত দূর যাবেন তিনি। অথচ এই নিশীথই ভোটের পর বলেছিলেন, কোচবিহারে ‘সুষ্ঠু এবং শান্তিপূর্ণ’ ভোট হয়েছে। পরষ্পরবিরোধী ওই মন্তব্যের জন্য বিরোধীরা সমালোচনা করেছিলেন নিশীথের। তবে তাঁর হয়ে বঙ্গ বিজেপির কোনও নেতাকে খুব বেশি সরব হতে দেখা যায়নি। শুধু সম্প্রতি শুভেন্দু অধিকারী বলেছেন, ‘‘কোচবিহারে কী হয়েছে, তা খতিয়ে দেখতে হবে!’’ অবশেষে নিশীথ নিজেই মঙ্গলবার কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হলেন তাঁর অভিযোগ নিয়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement