Durga Puja 2024

‘পিতৃপক্ষে পুজো উদ্বোধন করি না, ধর্ম সম্পর্কে আমার যথেষ্ট জ্ঞান আছে’, মমতা বললেন শ্রীভূমিতে

লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সূচনা করলেন শারদোৎসবের। এটি রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসুর পুজো বলেই পরিচিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ২০:০০
Share:

শারদোৎসবের সূচনায় শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক।

পুজো উদ্বোধন নয়। মহালয়ার আগে ‘উৎসব উৎসারিত’ করলেন তিনি। মঙ্গলবার লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে গিয়ে সুনির্দিষ্ট ভাবে এ কথা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসুর পুজো বলে পরিচিত শ্রীভূমিতে শারদোৎসবের সূচনা করতে গিয়ে মঙ্গলবার মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আজ উৎসব উৎসারিত হল। এর পরে অনেকেই বলতে পারেন, ‘পিতৃপক্ষে পুজোর উদ্বোধন করে দিলেন’। কিন্তু আমি তেমন নই। ধর্ম সম্পর্কে আমার যথেষ্ট জ্ঞান আছে। আমার বাবা নিয়মিত চণ্ডীপাঠ করতেন।’’

গত বছর অভিযোগ উঠেছিল, মহালয়ার আগে থেকেই ভার্চুয়াল মাধ্যমে পুজো উদ্বোধন শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু শাস্ত্রের নিয়ম দেখিয়ে কেউ কেউ দেবীপক্ষের আগেই পুজোর উদ্বোধন করা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। মনে করা হচ্ছে সেই বিতর্ক এড়াতেই এ বার সুনির্দিষ্ট ভাবে পিতৃপক্ষে পুজোর উদ্বোধন না করার প্রসঙ্গ তুলেছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

শ্রীভূমির পুজোয় রাজ্যে সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগ এবং বন্যা পরিস্থিতির প্রসঙ্গ তোলেন মুখ্যমন্ত্রী। জানান, বুধবার হুগলির পাশাপাশি মালদহ এবং মুর্শিদাবাদের বিভিন্ন এলাকাতেও ত্রাণ পাঠানো হবে। সেই সঙ্গে আবার সাম্প্রতিক বন্যা পরিস্থিতিকে ‘ম্যান মেড’ বলেন তিনি। আদিগঙ্গার পারের বাসিন্দা হওয়ার কারণে তিনি যে ভরা কটালের জোয়ারের সময় অনেক বার প্লাবনের মুখোমুখি হয়েছেন সে কথা জানিয়ে মমতা বলেন, ‘‘বুধবার মহালয়ার (অমাবস্যা) জোয়ার আসবে। সকাল ৯টা ১৩ থেকে বিকেল ৩টে ১৭ পর্যন্ত সূর্যগ্রহণ। যাঁদের গঙ্গার তীরে বাড়ি তাঁরা বুঝতে পারবেন। আমার বাড়ি আদিগঙ্গার পারে। সেখানেও জল ঢুকে গিয়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement