Jammu and Kashmir Assembly Election 2024

শেষ দফায় জম্মু ও কাশ্মীরে ৪০ বিধানসভা কেন্দ্রে ভোট মঙ্গলে, বুথ ফেরত সমীক্ষা জানা যাবে শনিতে

নির্বাচন কমিশনের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, তৃতীয় তথা শেষ দফায় ভোটারের সংখ্যা ৩৯ লক্ষের বেশি। মোট প্রার্থীর সংখ্যা ৪০৫। এই দফায় জম্মু ডিভিশনের ২৪ এবং কাশ্মীর ডিভিশনের ১৬টি আসনে ভোটগ্রহণ হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ০০:০৭
Share:

তৃতীয় তথা শেষ দফায় জম্মু ও কাশ্মীরের ৪০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হতে চলেছে মঙ্গলবার। ছবি: পিটিআই।

তৃতীয় তথা শেষ দফায় জম্মু ও কাশ্মীরের ৪০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হতে চলেছে মঙ্গলবার। নির্বাচন কমিশন জানিয়েছে সকাল ৭টা থেকে ৫০৬০টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হবে। চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

Advertisement

নির্বাচন কমিশনের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, তৃতীয় তথা শেষ দফায় ভোটারের সংখ্যা ৩৯ লক্ষের বেশি। মোট প্রার্থীর সংখ্যা ৪০৫। এই দফায় জম্মু ডিভিশনের ২৪ এবং কাশ্মীর ডিভিশনের ১৬টি আসনে ভোটগ্রহণ হবে। জম্মু ডিভিশনের মধ্যে জম্মু জেলায় ১১টি, কাঠুয়া ছ’টি, উধমপুরের চারটি এবং সাম্বা জেলার তিনটি আসনে ভোটগ্রহণ হবে। কাশ্মীর ডিভিশনের বারামুলা জেলার সাতটি, কুপওয়ারার ছ’টি এবং বান্দিপোরা জেলার তিনটি আসনে ভোট হবে মঙ্গলে।

বুধবার যে প্রার্থীরা নির্বাচনী লড়াইয়ে নামছেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য পিপল্‌স কনফারেন্সের প্রধান তথা প্রাক্তন মন্ত্রী সাজ্জাদ লোন, প্যান্থারস পার্টির সভাপতি দেব সিংহ এবং কংগ্রেসের প্রাক্তন মন্ত্রী চৌধরী লাল সিংহ। প্রসঙ্গত, দীর্ঘ ১০ বছর পরে কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে। মোট ৯০টি আসনের মধ্যে ২৪টিতে ভোট হয়েছিল প্রথম দফায়, গত ১৮ সেপ্টেম্বর। গত ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ভোট হয়েছিল ২৬টিতে। গণনা হবে ৮ অক্টোবর। ৫ অক্টোবর হরিয়ানার বিধানসভা ভোট শেষ হলে এক সঙ্গে দু’রাজ্যের বুথ ফেরত সমীক্ষা প্রকাশিত হবে। অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার পর এই প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মীরে। এনসির সঙ্গে জোট বেঁধে লড়ছে কংগ্রেস। লড়াইয়ে আছে মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি), বিজেপি এবং বেশ কিছু ছোট দল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement