Cobra Bite

হাওড়ায় গোখরোর ছোবলে মৃত পরিবেশকর্মী! জালে আটকে পড়া সাপকে বাঁচাতে গিয়ে চরম পরিণতি

স্থানীয় সূত্রের খবর, হাওড়া জেলার দীর্ঘ দিনের পরিবেশকর্মী ইন্দ্রজিৎ মঙ্গলবার সকালে খসমারা বাজারে একটি বিষধর গোখরো সাপকে জাল থেকে ছাড়াতে গিয়ে ছোবল খান।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৭:৩৯
Share:

মৃত ইন্দ্রজিৎ আদাক। —ফাইল চিত্র।

গোখরো উদ্ধার করতে গিয়ে ছোবল খেয়ে মৃত্যু হল এক সর্প বিশেষজ্ঞের। মঙ্গলবার দুপুরে হাওড়া জেলার জগৎবল্লভপুরের ঘটনা। মৃত ইন্দ্রজিৎ আদক (৪১)-এর বাড়ি হাওড়ার দেউলপুরে।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, হাওড়া জেলার দীর্ঘ দিনের পরিবেশকর্মী ইন্দ্রজিৎ মঙ্গলবার সকালে খসমারা বাজারে একটি বিষধর গোখরো সাপকে সব্জি বাগান ঘেরা জাল থেকে ছাড়াতে গিয়ে ছোবল খান। কিন্তু সকাল ১১টা নাগাদ ওই ঘটনা ঘটলেও প্রায় দেড় ঘণ্টা পরে তিনি হাসপাতালে যান। বস্তুত, অসুস্থ হয়ে পড়ায় এলাকার বাসিন্দা তুহিন ঘোষ, শুভজিৎ মাইতি এবং আরও কয়েক জন মিলে ইন্দ্রজিৎকে গাববেড়িয়া হাসপাতালে নিয়ে যান। সেখানে ১০ ভায়াল এভিএস (প্রতিষেধক) দেওয়ার পরে তাঁকে উলুবেড়িয়ার হাসপাতালে রেফার করা হয়। কিন্তু উলুবেড়িয়া হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় ইন্দ্রজিতের।

প্রায় দু’দশক ধরে হাওড়ায় পরিবেশ ও বন্যপ্রাণ সংরক্ষণ এবং সাপ উদ্ধারের কাজে যুক্ত ছিলেন পেশায় ফিজিওথেরাপিস্ট ইন্দ্রজিৎ। এলাকায় কারও বাড়িতে বিষধর সাপ দেখা গেলেই ডাক পড়ত তাঁর। রাজ্যের সর্পপ্রেমী এবং বন্যপ্রাণ সংরক্ষণকারীদের মধ্যেও পরিচিত মুখ হয়ে উঠেছিলেন তিনি। হাওড়া জেলায় বাঘরোল, বনবিড়াল এবং সজারু সংরক্ষণেও দেশি-বিদেশি নানা সংগঠনের সঙ্গে কাজ করেছেন ইন্দ্রজিৎ। তবে অসতর্কতা এবং অবহেলা মৃত্যুর কারণ কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement