Arms Factory in Bihar

বিহারে বেআইনি অস্ত্র কারখানায় হানা কলকাতা পুলিশের এসটিএফের! উদ্ধার বন্দুক-পিস্তলের যন্ত্রাংশ

ওই কারখানায় দীর্ঘ দিন ধরে গোপনে অস্ত্র তৈরি হচ্ছিল বলে অভিযোগ। সেই সব বেআইনি বন্দুক সীমানা পেরিয়ে এ রাজ্যে প্রবেশ করে বলেও জানা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪৪
Share:

ওই কারখানায় তল্লাশি অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে বন্দুক-পিস্তলের বিভিন্ন অংশ। —নিজস্ব চিত্র।

গোপন সূত্রে খবর পেয়ে ভিন্ রাজ্যে তল্লাশি অভিযান চালিয়ে অস্ত্র কারখানার হদিস। বিহারের ভাগলপুরের আমডাঙা থানা এলাকার চন্দপুর গ্রামে আচমকাই হানা দেয় কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। তাদের সঙ্গে ছিল বিহার পুলিশের এসটিএফ এবং আমডাঙা থানার পুলিশ। আটঘাট বেঁধেই গ্রামের মধ্যে তল্লাশি চালায় তারা। সেই অভিযানে ছোট বন্দুক তৈরির কারখানার খোঁজ মিলেছে।

Advertisement

ওই কারখানায় দীর্ঘ দিন ধরে গোপনে অস্ত্র তৈরি হচ্ছিল বলে অভিযোগ। সেই সব বেআইনি বন্দুক সীমানা পেরিয়ে এ রাজ্যে প্রবেশ করে বলেও জানা গিয়েছে। নানা অপরাধমূলক কাজে সেই সব অস্ত্র ব্যবহার হত। তদন্তে নেমে কলকাতা পুলিশের এসটিএফের জানতে পারে বিহারের ওই বেআইনি বন্দুক তৈরির কারখানার কথা। গোপন সূত্রে খবর পেয়েই এ রাজ্য থেকে পুলিশের একটি দল বিহারে পাড়ি দেয়।

মঙ্গলবার ওই কারখানায় হানা দেয় পুলিশ। সে সময় কারখানায় কাজ করছিলেন চার শ্রমিক। পুলিশ তাঁদের আটক করে। কারখানার জমির মালিক শিবনন্দন মণ্ডলকেও আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তল্লাশি অভিযানে বন্দুক-পিস্তলের বিভিন্ন অংশ উদ্ধার করা হয়েছে। পাশাপাশি, বিভিন্ন যন্ত্র ও কাঁচামাল বাজেয়াপ্ত করেছেন তদন্তকারীরা।

Advertisement

পুলিশ ঘটনার তদন্ত করেছে। আর কারা এই কারখানার সঙ্গে জড়িত, কোথায় কোথায় অস্ত্র সরবরাহ করা হত— সেই সব তথ্য জানার চেষ্টা করছেন তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement