West Bengal Weather Update

রাজ্য জুড়ে ভারী থেকে অতিভারী বৃষ্টি আরও কয়েক দিন, কয়েকটি জেলায় জারি করা হল সতর্কতাও

পশ্চিমবঙ্গের কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। তবে জেলার সব জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। কোন কোন জেলায় সতর্কতা?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ২০:১৫
Share:

রাজ্যের কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ছবি: পিটিআই।

দীর্ঘ প্রতীক্ষার পর বর্ষা এসেছে দক্ষিণবঙ্গে। আপাতত রাজ্যের প্রায় সব জেলাতেই বৃষ্টি চলবে। উত্তর এবং দক্ষিণের কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ অঞ্চল রয়েছে। তার সঙ্গে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উঁচুতে রয়েছে এই ঘূর্ণাবর্ত। নিম্নচাপ অঞ্চলের কেন্দ্র পর্যন্ত আবার একটি অক্ষরেখাও রয়েছে। সেটি উত্তর-পশ্চিম উত্তরপ্রদেশ থেকে শুরু হয়ে নিম্নচাপ অঞ্চলের মধ্যভাগ পর্যন্ত বিস্তৃত হয়েছে। পূর্ব উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডের উপর দিয়েও গিয়েছে এই অক্ষরেখা। তার প্রভাবেই পশ্চিমবঙ্গের কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। তবে জেলার সব জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

রবিবার দক্ষিণের পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে ভারী (৭-১১ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে জেলাগুলিতে। পরের সপ্তাহের শুরুতেও দক্ষিণের সব জেলাতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আগামী বুধবার আবার নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরের প্রায় সব জেলায়। রবিবার জলপাইগুড়ি, দার্জিলিং, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির (৭-২০ সেন্টিমিটার) পূর্বাভাস রয়েছে। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। কালিম্পং, মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সোমবারও দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেখানে জারি কমলা সতর্কতা। দুই দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার উত্তরের আট জেলাতেই ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বুধবার জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement