Gutkha and Panmasala

নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল গুটখা এবং তামাকজাত পানমশলায়, আপাতত এক বছর বিক্রি বন্ধ রাজ্যে

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১১ সালের ‘খাদ্য সুরক্ষা ও গুণমান বিধি’র ‘বিক্রয় সংক্রান্ত নিয়ন্ত্রণ এবং নিষেধাজ্ঞা’-র বিভিন্ন ধারা মেনেই এই পদক্ষেপ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১১:৩০
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

আগামী এক বছরের জন্য রাজ্যে গুটখা ও তামাকজাত পানমশলা বিক্রি বন্ধ করার নির্দেশ দিল রাজ্য সরকার। স্বাস্থ্য দফতরের তরফ থেকে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) নির্দেশিকা জারি করে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে।

Advertisement

রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনস্বাস্থ্যের দিকে নজর রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে জানানো হয়েছে, ২০১১ সালের ‘খাদ্য সুরক্ষা ও গুণমান বিধি’র ‘বিক্রয় সংক্রান্ত নিয়ন্ত্রণ এবং নিষেধাজ্ঞা’-র বিভিন্ন ধারা মেনেই এই পদক্ষেপ। আগামী ৭ নভেম্বর থেকে নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

২০০৬ সালের কেন্দ্রীয় ‘খাদ্য সুরক্ষা ও গুণমান আইন’-এ তামাক তথা নিকোটিনযুক্ত পদার্থগুলি ‘ক্ষতিকারক’ বলে চিহ্নিত। তাই তাদের ক্রয়-বিক্রয়ে নিষেধাজ্ঞা জারি করা হল বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। প্রসঙ্গত, প্রায় এক দশক আগে থেকেই দেশের বিভিন্ন রাজ্যে গুটখা বা তামাকজাত পানমশলা উৎপাদন ও বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি শুরু হতে শুরু করে। পরবর্তী সময়ে পশ্চিমবঙ্গও সে পথে হেঁটেছিল। সেই নিষেধাজ্ঞার সময়সীমা এর আগেও কয়েক বার বাড়ানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement