Zeeshan Siddique

বাবা সিদ্দিকির পুত্র জ়িশান যোগ দিলেন অজিতের এনসিপিতে, প্রার্থী হচ্ছেন বান্দ্রা-পূর্ব বিধানসভায়

একদা মুম্বই যুব কংগ্রেসের সভাপতি ছিলেন জ়িশান। ২০১৯ সালে মহারাষ্ট্রের বিধানসভার ভোটে প্রথম বার প্রতিদ্বন্দ্বিতা করতে নেমেই জয়ী হয়েছিলেন বান্দ্রা-পূর্ব কেন্দ্র থেকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১০:১৪
Share:

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

কংগ্রেস থেকে সাসপেন্ড হয়েছিলেন আগেই। এ বার আনুষ্ঠানিক ভাবে অজিত পওয়ারের নেতৃত্বাধীন এনসিপিতে যোগ দিলেন নিহত বাবা সিদ্দিকির পুত্র জ়িশান। শুক্রবার মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিতের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে এনসিপিতে যোগ দিয়েছেন তিনি।

Advertisement

মুম্বইয়ের বান্দ্রা-পূর্ব কেন্দ্রের বিধায়ক জ়িশানকে তাঁর পুরনো কেন্দ্রেই প্রার্থী করা হবে বলে এনসিপির তরফে জানানো হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে বাবা সিদ্দিকি কংগ্রেস ছেড়ে এনসিপিতে যোগ দিলেও জ়িশান আনুষ্ঠানিক ভাবে দলবদল করেননি এত দিন। একদা মুম্বই যুব কংগ্রেসের সভাপতি ছিলেন জ়িশান। ২০১৯ সালে মহারাষ্ট্রের বিধানসভার ভোটে প্রথম বার প্রতিদ্বন্দ্বিতা করতে নেমেই জয়ী হয়েছিলেন বান্দ্রা-পূর্ব কেন্দ্র থেকে।

তার আগে টানা এক দশক ওই আসন শিবসেনার দখলে ছিল। ২০১৪-য় বান্দ্রা-পূর্ব থেকে কংগ্রেসের টিকিটে দাঁড়িয়ে হেরে গিয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়ণ রানে। বর্তমানে তিনি বিজেপিতে। গত অগস্টে মহারাষ্ট্র বিধান পরিষদের নির্বাচনে দলীয় হুইপ অমান্য করে বিজেপি জোটের প্রার্থীকে ভোট দিয়েছিলেন জ়িশান। তার পরেই তাঁকে কংগ্রেস থেকে বহিষ্কার করা হয়েছিল।

Advertisement

প্রসঙ্গত, গত ১২ অক্টোবর বান্দ্রা-পূর্ব এলাকাতেই জ়িশানের দফতরের সামনে খুন হয়েছিলেন বাবা। তিন জন আততায়ী তাঁকে লক্ষ্য করে গুলি চালিয়েছিলেন। তাঁদের মধ্যে দু’জনকে পুলিশ গ্রেফতার করেছে। তাঁরা গুরমেল সিংহ এবং ধরমরাজ কাশ্যপ। কিন্তু এক জন শুটার এখনও পলাতক। তদন্তকারীদের সূত্রে খবর, তাঁর নাম শিবকুমার গৌতম। তিনিই এই হত্যাকাণ্ডের মূল শুটার ছিলেন। অর্থাৎ, সিদ্দিকিকে লক্ষ্য করে প্রাণঘাতী গুলিটি চালিয়েছিলেন তিনিই। তাঁর খোঁজে তল্লাশি চলছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement