C V Ananda Bose

রাজ্যের তিন বিশ্ববিদ্যালয়ের জন্য উপাচার্য পদে দু’টি নামে সিলমোহর দিলেন আচার্য সিভি আনন্দ বোস

তিনটি বিশ্ববিদ্যালয়ে নতুন উপচার্য নিয়োগ করলেন আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোস। সোমবার সন্ধ্যায় রাজভবন সূত্রে নয়া নিয়োগের কথা জানা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ২২:২৬
Share:

আচার্য সিভি আনন্দ বোস। —ফাইল ছবি।

রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের আবহেই তিনটি বিশ্ববিদ্যালয়ে নতুন উপচার্য নিয়োগ করলেন আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোস। সোমবার সন্ধ্যায় রাজভবন সূত্রে নয়া নিয়োগের কথা জানা গিয়েছে।

Advertisement

এর মধ্যে একই সঙ্গে হুগলির তারকেশ্বরের রানি রাসমনি গ্রিন বিশ্ববিদ্যালয় এবং উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরের হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পেয়েছেন অধ্যাপক আশুতোষ ঘোষ। ঝাড়গ্রামের সাধু রূপচাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ করা হয়েছে অধ্যাপক কল্লোল পালকে।

প্রসঙ্গত, রাজ্য সরকারের তরফে এর আগে মোট ছ’টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের জন্য রাজ্যপালের কাছে নামের তালিকা পাঠানো হয়েছিল। তার মধ্যে মালদহের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করেছিলেন আচার্য বোস। কিন্তু গত অগস্টে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে কার্যকরী উপাচার্য পদে নিয়োগ করা রজতকিশোর দে-কে চলতি মাসে অপসারণের নির্দেশ দেন বোস।

Advertisement

আচার্যের সেই সিদ্ধান্তের সমালোচনা করেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সেই সঙ্গে তিনি অভিযোগ করেন, রাজ্যের পাঠানো অন্য নামগুলি নিয়ে কোনও সিদ্ধান্ত নিচ্ছেন না বোস। এই আবহে সোমবার রাজ্যের তিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে দু’টি নামে সিলমোহর দিলেন আচার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement