Snake eats snake

গোখরো সাপ গিলে খাচ্ছে বিষধর চন্দ্রবোড়াকে! তা নিয়েই হুলস্থুল পূর্ব বর্ধমানে

হাটকানপুরে এক গৃহস্থের বাড়ির পাশে ঝোপের মধ্যে দেখা যায় দুটি সাপকে। যে সময় স্থানীয়দের চোখে পড়ে তখন দেখা যায়, একটি চন্দ্রবোড়া সাপের প্রায় অর্ধেক গিলে ফেলেছে গোখরো সাপটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

ভাতার শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ২২:২১
Share:

সাপের খাদ্য সাপ! — নিজস্ব চিত্র।

গোখরো সাপ গিলে খাচ্ছে একটি মোটাসোটা চন্দ্রবোড়া সাপকে! সাপ খাদ্য হিসাবে বেছে নিয়েছে আর একটি সাপকে। আর গোখরো সাপের চন্দ্রবোড়াকে গিলে খাওয়ার সেই ভিডিও সমাজমাধ্যমে ছড়িয়ে পড়তেই হুলস্থুলু পূর্ব বর্ধমানের ভাতারে।

Advertisement

ভাইরাল ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। যদিও সেই দৃশ্য দেখে অনেকেই তাজ্জব বনে যাচ্ছেন। তবে সর্প বিশেষজ্ঞরা বলছেন, এটি অতি সাধারণ বিষয়। জনবহুল এলাকায় বাস করা গোখরোর সঙ্গে ফাঁকা মাঠে বসবাসকারী চন্দ্রবোড়ার সখ্য একদমই নেই। সম্পর্কটা অনেকাংশেই খাদ্য ও খাদকের। জানা গিয়েছে, সমাজমাধ্যমে যে ভিডিও বৃহস্পতিবার থেকে ভাইরাল হয়েছে তার উৎস পূর্ব বর্ধমান জেলার ভাতার থানার হাটকানপুর গ্রাম। গ্রামের তিন দিক ঘিরে কৃষিজমি। রয়েছে ঝোপঝাড়ও। হাটকানপুরেই বৃহস্পতিবার সন্ধ্যায় এক গৃহস্থের বাড়ির পাশে ঝোপের মধ্যে দেখা যায় দু’টি সাপকে। যে সময় স্থানীয়দের চোখে পড়ে তখন দেখা যায়, একটি চন্দ্রবোড়া সাপের প্রায় অর্ধেক গিলে ফেলেছে একটি গোখরো সাপ। বাকি অংশ গিলতে যদিও যথেষ্টই কসরত করতে হয়েছে গোখরোটি।

ভাতার বাজারের বাসিন্দা সর্প বিশেষজ্ঞ বলে পরিচিত ধীমান ভট্টাচার্য বলেন, ‘‘মাঠের ইঁদুর চন্দ্রবোড়া সাপের খাদ্য। আর জনবসতিপূর্ণ এলাকায় বসবাসকারী গোখরো সাপ চন্দ্রবোড়া সাপকে খেয়ে থাকে। এটা প্রাকৃতিক একটা ভারসাম্য বলা যায়। অনেক সাপই অন্য সাপকে খায়। তাই এটা বিরল কিছুই নয়।’’ বিশেষজ্ঞরা বলছেন বিজ্ঞানের কথা। কিন্তু সাধারণ মানুষের কানে সে কথা ঢুকলে তো!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement